শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

১০০০ কোটির ক্ষতিপূরণ চেয়ে বিল গেটসকে নোটিশ মুম্বাই হাইকোর্টের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ৪:১৭ পিএম

অভিযোগ, মেয়ে কোভিশিল্ড টিকা নেয়ার পর মারা গেছেন। ক্ষতিপূরণ হিসাবে এক হাজার কোটি টাকা দাবি করে আদালতের দ্বারস্থ বাবা। এই মামলায় উত্তর চেয়ে সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (এসআইআই) এবং মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের কাছে নোটিস পাঠাল ভারতের মুম্বাই হাইকোর্ট।

দিলীপ লুনাওয়াত নামে অওরঙ্গাবাদের এক বাসিন্দা এসআইআই এবং বিল গেটসের কাছ থেকে ক্ষতিপূরণ চেয়ে আদালতে এই মামলা করেছেন। দিলীপের দাবি, কোভিশিল্ড টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার ফলেই মারা গেছেন তার মেয়ে। দিলীপের করা পিটিশনে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়, ডিসিজিআই ভি জি সোমানি এবং এমস ডিরেক্টরেরও নাম রয়েছে।
দিলীপ আদালতকে জানিয়েছেন, তার মেয়ে একজন ডাক্তার ছিলেন এবং ধামনগাঁওয়ের এসএমবিটি ডেন্টাল কলেজ ও হাসপাতালে শিক্ষকতা করতেন। তিনি আরো জানান, তার মেয়ে যে ইনস্টিটিউটে পড়াতেন সেখানের সকল স্বাস্থ্যকর্মীকে টিকা নিতে বলা হয়। এই জন্য তার মেয়েও টিকা নিতে বাধ্য হন। তার মেয়েকে টিকাগুলো সম্পূর্ণ নিরাপদ বলে আশ্বস্ত করা হয়। গত বছরের ২৮ জানুয়ারি তার মেয়ে টিকা নেন।
দিলীপের দাবি, ১ মার্চ টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে তার মেয়ের মৃত্যু হয়। দিলীপের আরো দাবি, সরকারের পক্ষ থেকে জনগণকে আশ্বস্ত করা হয়েছিল যে টিকাগুলো নিরাপদ। কিন্তু তার পরেও তার মেয়ে মারা গেছেন।
তার মেয়েসহ যাদের টিকা দিয়ে ‘খুন’ করা হয়েছে তাদের ন্যায়বিচারের জন্যই তিনি আদালতের দ্বারস্থ হয়েছেন বলেও দিলীপ জানিয়েছেন।
২০২০ সালে ভারতসহ তৃতীয় বিশ্বের দেশগুলোতে টিকাকরণ বাড়াতে বিল এবং মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সাথে হাত মিলিয়েছিল এসআইআই। যৌথভাবে ১০ কোটি টিকা তৈরি করতে এবং সরবরাহ করতেই এই দুই সংস্থা হাত মিলিয়েছিল। সূত্র : আনন্দবাজার

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন