শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৩৫টি দেশের প্রতিরক্ষামন্ত্রী মস্কো সম্মেলনে যোগ দিয়েছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২২, ৫:২৮ পিএম

আন্তর্জাতিক নিরাপত্তার বিষয়ে আয়োজিত ১০ম মস্কো সম্মেলনে ৩৫টি দেশের প্রতিরক্ষা মন্ত্রীদের পাশাপাশি ছয়টি আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা অংশ নিয়েছেন। শুক্রবার এক সম্মেলনে এ তথ্য জানিয়েছেন রাশিয়ার উপ-প্রতিরক্ষা মন্ত্রী আলেকজান্ডার ফোমিন।

‘সম্মেলনে এশিয়া, আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং লাতিন আমেরিকার ৩৫টি দেশের প্রতিরক্ষামন্ত্রীরা অংশ নিয়েছিলেন। তাদের মধ্যে দু’জন উপ-প্রধানমন্ত্রী পদমর্যাদার। ষোলটি দেশের প্রতিনিধিত্ব করেন উপ-প্রতিরক্ষামন্ত্রী এবং জেনারেল স্টাফদের প্রধান এবং দশটি দেশের প্রতিনিধিত্ব অস্ত্র ও পরিষেবার কমান্ডাররা। ফোরামে ৩১টি দেশের ৬৭ জন স্বাধীন সামরিক বিশেষজ্ঞের পাশাপাশি ছয়টি আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা যোগ দিয়েছেন। সেগুলো হচ্ছে- জাতিসংঘ, সিআইএস, সিএসটিও, এসসিও, আরব লীগ এবং রেড ক্রস,’ ফোমিন বলেছেন।

তিনি উল্লেখ করেছেন যে, সম্মেলনে আন্তর্জাতিক পরিস্থিতির বিশদ বিশ্লেষণ সহ রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একটি ভিডিও উপস্থাপণ করা হয়েছিল। ‘রিপোর্টের বিষয়বস্তু পশ্চিমা দেশগুলি সহ পেশাদার সামরিক এবং রাজনৈতিক পরিস্থিতি পুঙ্খানুপুঙ্খভাবে অধ্যয়ন করেছে,’ তিনি যোগ করেছেন।

ফোমিন বলেছেন যে, এ সম্মেলনের মাধ্যমে রাশিয়া বিশ্বের বর্তমান ভূ-রাজনৈতিক পরিস্থিতির প্রকৃত কারণগুলির প্রতি বিস্তৃত বিদেশী শ্রোতাদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে এবং আন্তর্জাতিক পরিস্থিতি স্বাভাবিক করতে এবং নিজস্ব নিরাপত্তা নিশ্চিত করতে মস্কোর পদক্ষেপের রূপরেখা দিয়েছে। প্রসঙ্গত, আর্মি ইন্টারন্যাশনাল মিলিটারি-টেকনিক্যাল ফোরামের অংশ হিসেবে গত ১৬ আগস্ট আন্তর্জাতিক নিরাপত্তা বিষয়ক ১০তম মস্কো সম্মেলন অনুষ্ঠিত হয়। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন