বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বব্যাপী ইউক্রেনের তুলনায় অন্যান্য সঙ্কট বেশি অগ্রাধিকার পাচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

রুশ দখলদারিত্ব থেকে ইউক্রেনকে মুক্ত করার চেয়ে বিশ্বব্যাপী বেশিরভাগ মানুষের কাছে জীবনযাত্রার ব্যয় একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসাবে স্থান পেয়েছে। বিশ্বব্যাপী চালানো একটি সমীক্ষা থেকে এ তথ্য জানা গেছে।

২২টি দেশে চালানো ওই সমীক্ষায় দেখা গেছে, ১৬টি দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষই বিশ্বাস করে যে, ইউক্রেনের দখলকৃত অঞ্চল রাশিয়াকে ছেড়ে দেয়া উচিত। ২২ দেশের ২১ হাজারেরও বেশি নাগরিকের ওপর চালানো সমীক্ষা ইউরোপীয়দের তুলনায় বিশ্বের অন্যান্য দেশের নাগরিকরা ইউক্রেন যুদ্ধ নিয়ে ততটা আগ্রহী নয়। তাদের শীর্ষ-তিনটি অগ্রাধিকারের বিষয়গুলো তালিকাভুক্ত করতে বলা হলে, ভোটাররা প্রায়শই আবহাওয়া সঙ্কট এবং ইউক্রেনের আগে জীবনযাত্রার ব্যয় উল্লেখ করেছেন। এমনকি ইউক্রেনের পক্ষে সবচেয়ে শক্ত সমর্থনকারীহ দেশ যুক্তরাজ্যের নাগিরকরাও ইউক্রেনের আগে আবহাওয়া পরিবর্তনের কথা উল্লেখ করেছেন। আবহাওয়া জরুরি অবস্থা ছিল সর্বোচ্চ অগ্রাধিকার, ৩৬ শতাংশ উত্তরদাতারা এটিকে বিশ্বের মুখোমুখি তিনটি সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যার মধ্যে একটি হিসাবে স্থান দিয়েছেন। ২৮ শতাংশ মানুষ ইউক্রেনে সঙ্কটকে বেশি গুরুত্ব দিয়েছেন। জরিপ করা দেশগুলোর মধ্যে তিনটি বাদে সবকটিতে, ৪০ শতাংশেরও কম মানুষ ইউক্রেনকে শীর্ষ-তিনটি অগ্রাধিকারের মধ্যে একটি হিসাবে উল্লেখ করেছে।

ব্যবসায়ী এবং সমাজসেবী জর্জ সোরোস অর্থায়নপুষ্ট জারিপটি পরিচালনা করেছে ওপেন সোসাইটি ফাউন্ডেশন। চলতি মাসের শেষের দিকে নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের আগে এর ফলাফল প্রকাশিত হয়েছে। সূত্র : দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন