বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যেসব আনুষ্ঠানিকতা রয়েছে ব্রিটেনের নতুন রাজার সামনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২২, ৫:৫৮ পিএম

মায়ের মৃত্যুর প্রথম ২৪ ঘণ্টা বা কমবেশি কিছু সময়ের মধ্যে চার্লস আনুষ্ঠানিকভাবে রাজা হিসেবে ঘোষিত হবেন। এটি ঘটবে লন্ডনের সেন্ট জেমস প্যালেসে - অ্যাকসেশন কাউন্সিল নামে এ ধরনের আনুষ্ঠানিকতার যে সংঘ রয়েছে, তাদের সামনে।

এই সংঘে রয়েছে প্রিভি কাউন্সিলের সদস্যরা - যাদের মধ্যে আছেন একদল সাবেক ও বর্তমান জেষ্ঠ পার্লামেন্ট সদস্য এবং রাজকীয় সম্ভ্রান্ত ব্যক্তি - এবং আরও কয়েকজন সিনিয়র সরকারি কর্মকর্তা, কমনওয়েলথ হাই কমিশনারগন এবং লন্ডনের লর্ড মেয়র। সাতশো'র বেশি ব্যক্তি এই আনুষ্ঠানিকতায় যোগ দিতে যোগ্য, কিন্তু এবার স্বল্প সময়ের নোটিশে প্রকৃত সংখ্যা অনেক কম হওয়ার সম্ভাবনা রয়েছে। ১৯৫২ সালে সর্বশেষ অ্যাকসেশন কাউন্সিলে দুশো'র মতো ব্যক্তি যোগ দিয়েছিলেন।

প্রথা হলো, রাজা এতে যোগ দেন না। সভায় রানি এলিজাবেথের মৃত্যুর ঘোষণা দেবেন প্রিভি কাউন্সিলের লর্ড প্রেসিডেন্ট (বর্তমানে পেনি মরডন্ট এমপি), এবং একটি ঘোষণা পড়ে শোনানো হবে। এই ঘোষণার কিছু শব্দ পরিবর্তন হতে পারে, কিন্তু ঐতিহাসিকভাবে এতে বেশ কিছু প্রার্থনা ও প্রতিশ্রুতি, সাবেক রাজন্যের প্রশংসা এবং নতুন নৃপতির প্রতি সমর্থন জানানো হয়।

পরে এই ঘোষণাপত্রে প্রধানমন্ত্রী, আর্চবিশপ অব ক্যান্টারবারি এবং লর্ড চ্যান্সেলরসহ কিছু সিনিয়র ব্যক্তিত্ব স্বাক্ষর করেন। এসব আনুষ্ঠানিকতার সাথে নতুন যুগের প্রতীক হিসেবে কী কী বিষয়ে পরিবর্তন হয়, কী যোগ হয় কিংবা হালনাগাদ করা হয় - সেদিকেও দৃষ্টি থাকবে। সূত্র: বিবিসি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন