রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্র এফ-১৬ যুদ্ধবিমান দিতে ব্যর্থ হলে রাশিয়ার দ্বারস্থ হতে পারে তুরস্ক : তাইয়েপ এরদোয়ান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০২২, ৭:৫২ পিএম

যুক্তরাষ্ট্র প্রতিশ্রুত এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহে ব্যর্থ হলে তুরস্ক রাশিয়ার মতো দেশগুলোর কাছে দ্বারস্থ হতে পারে বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। স্থানীয় সময় আজ শুক্রবার তিনি এই কথা বলেন। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।
২০১৯ সালে তুরস্ক রাশিয়ার কাছ থেকে আধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনেছিল। এর প্রতিক্রিয়ায় ন্যাটোর সদস্য দেশগুলোর জন্য নির্ধারিত বিভিন্ন ধরনের যুদ্ধবিমান সরবরাহের মার্কিন পরিকল্পনা থেকে তুরস্ককে বহিষ্কার করা হয়। তবে, চলতি বছরে ইউক্রেনে রুশ আক্রমণের পর আবারও আঙ্কারা-ওয়াশিংটন সম্পর্ক বেশ খানিকটা উষ্ণতা লাভ করে। সর্বশেষ জুন মাসে বাইডেন এরদোয়ানকে জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্র তুরস্ককে তুলনামূলক কম আধুনিক এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করবে।
তবে বাইডেনের এই প্রতিশ্রুতি মার্কিন কংগ্রেসের অনুমোদন লাভ করেনি। মার্কিন সমরাস্ত্র বিক্রির জন্য কংগ্রেসের অনুমোদন অত্যাবশ্যক। বিষয়টির সঙ্গে জড়িত কংগ্রেসের আইনপ্রণেতাদের প্রভাবশালী একটি অংশের অভিমত, তুরস্ক মার্কিন যুদ্ধবিমান গ্রিসের বিরুদ্ধে ব্যবহার করতে পারে।
শুক্রবার জুমার নামাজ শেষে সাংবাদিকদের এরদোয়ান বলেন, ‘বিশ্বে কেবল যুক্তরাষ্ট্র একাই যুদ্ধবিমান বিক্রি করে না। যুক্তরাজ্য, ফ্রান্স এবং রাশিয়ার মতো দেশও বিক্রি করে। ফলে অন্য কোনো জায়গা থেকেও কেনা সম্ভব এবং অন্য দেশগুলোও আমাদের এই বিষয়ে ইঙ্গিত দিয়েছে।’
এদিকে, আগামী সপ্তাহে উজবেকিস্তানে অনুষ্ঠিত হতে যাওয়া রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তাঁর বৈঠকের আগে রাশিয়ার বিষয়ে বেশ কিছু ইতিবাচক মন্তব্য করেছেন। তিনি এই সময় তিনি পশ্চিমা বিশ্ব ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করে রাশিয়াকে উসকে দিচ্ছে বলেও মন্তব্য করেন। একই সঙ্গে তিনি ইউরোপের গ্যাস সংকটের জন্য ইউরোপের দেশগুলো কর্তৃক রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞাকেই দায়ী করেছেন। সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন