শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্ববাজারে ৭ মাসে জ্বালানির দাম সর্বনিম্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

বিশ্ববাজারে তেলের দাম বৃহস্পতিবার সামান্য বেড়েছে। তবে এখনও জ্বালানি পণ্যটির মূল্য ৮ মাসের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে রয়েছে। চীনে কোভিড-১৯ লকডাউন সম্প্রসারিত হচ্ছে। এতে বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দার ঝুঁকি থেকেই যাচ্ছে। ফলে তেলের চাহিদা কমার আশঙ্কা করা হচ্ছে। স্বাভাবিকভাবেই দাম কমছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, এদিন শেষভাগে আন্তর্জাতিক বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রডের সরবরাহ মূল্য ৩২ সেন্ট বা শূন্য দশমিক ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। প্রতি ব্যারেল বিক্রি হয়েছে ৮৮ ডলার ৩২ সেন্টে।

এর আগে দিনের শুরুতে অপরিশোধিত ব্রেন্টের ব্যাপক দরপতন হয়। ব্যারেলপ্রতি তা বিক্রি হয় ৮৭ ডলার ২৪ সেন্টে। চলতি বছরের গত ২৫ জানুয়ারির পর যা সর্বনিম্ন। একই দিনের শেষদিকে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) ক্রডের ভবিষ্যত সরবরাহ মূল্য ঊর্ধ্বমুখী হয়েছে ৪৭ সেন্ট বা শূন্য দশমিক ৬ শতাংশ। প্রতি ব্যারেল বিক্রি হচ্ছে ৮২ ডলার ৪১ সেন্টে। আর শুরুতে ব্যারেলপ্রতি তা বিকিয়েছে ৮১ ডলার ২০ সেন্টে। গত ১২ জানুয়ারির পর যা সর্বনিম্ন।

উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারে তেলের দাম যেটুকু বেড়েছে, সেটুকু বাড়ত না। কিন্তু এরই মধ্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন হুমকি দিয়েছেন, দেশটির তেল-গ্যাসের মূল্যসীমা নির্ধারণ করে দিলে পশ্চিমাদের জন্য দুই পণ্যের দর বাড়িয়ে দেবেন তিনি। মূলত এতেই জ্বালানির দাম একটু বেড়েছে। ইতোমধ্যে রুশ তেলের নির্দিষ্ট দর নির্ধারণে বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে জি-৭ভুক্ত দেশগুলো। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন