শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুদ্ধবিরতিতে সম্মত আজারবাইজান ও আর্মেনিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

আজারবাইজান এবং আর্মেনিয়া তাদের সীমান্তবর্তী এলাকায় যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। আজারবাইজানের সংবাদ সংস্থা ট্রেন্ড গতকাল সূত্রের বরাত দিয়ে একথা জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ‘আজারবাইজানীয় সশস্ত্র বাহিনীর প্রতিক্রিয়ার পর স্থানীয় সময় সকাল ৯টা থেকে উভয় পক্ষ যুদ্ধবিরতিতে সম্মত হয়। আর্মেনিয়া ইতোমধ্যে চুক্তি লঙ্ঘন করলেও সকাল থেকে যুদ্ধবিরতি কার্যকর হয়েছে।’

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় গতরাতে জানিয়েছে যে, আর্মেনিয়ান সশস্ত্র বাহিনী দুই দেশের সীমান্তে আজারবাইজানীয় সেনা ইউনিট মোতায়েন এবং সরবরাহ রুটের মধ্যেকার এলাকাগুলোতে বড় আকারের নাশকতা পরিচালনা করেছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, অবিলম্বে নাশকতাকে ব্যর্থ করার জন্য আজারবাইজানীয় সামরিক বাহিনী জরুরি ব্যবস্থা গ্রহণের পরে একটি সংঘর্ষ হয়। আজারবাইজানের মতে, সশস্ত্র সংঘাত সম্প্রসারণ থেকে দৃঢ়ভাবে প্রতিরোধ করার জন্য প্রতিক্রিয়া ব্যবস্থা নেয়া হয়েছে।

এদিকে, আজারবাইজানের সীমান্তে সংঘর্ষের বিষয়ে আর্মেনিয়ান সরকার ইতোমধ্যে রাশিয়া, যৌথ নিরাপত্তা চুক্তি সংস্থা (সিএসটিও) এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে সাহায্যের আবেদন জানিয়েছেন। আর্মেনিয়ার মন্ত্রিসভার প্রেস সার্ভিসের একজন কর্মকর্তা বার্তা সংস্থা তাসকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘দেশের সার্বভৌম ভূখণ্ডে আজারবাইজানের দখলের বিষয়ে সরকার ইতোমধ্যে রাশিয়া, সিএসটিও এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে আবেদন করেছে।’ সূত্র : তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন