শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জিনপিং, মোদি, এরদোগান ও রাইসির সঙ্গে বৈঠক করবেন পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২২, ৬:১৫ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চলতি সপ্তাহে চীন, ভারত, তুরস্ক এবং ইরানের নেতাদের সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন বলে ক্রেমলিন জনিয়েছেন। বিশ্লেষকদের মতে, রাশিয়ান নেতা তার কূটনৈতিক বিচ্ছিন্নতা মোকাবেলায় উজবেকিস্তানে আয়োজিত শীর্ষ সম্মেলন ব্যবহার করতে চাইছেন।

চীন, ভারত, তুরস্ক এবং ইরানের নেতাদের সাথে পুতিনের বৈঠক বৃহস্পতিবার এবং শুক্রবার সমরকন্দে অনুষ্ঠিত হবে, যেখানে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) নেতারা নিয়মিত শীর্ষ সম্মেলন করছে। এর মাধ্যমে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং গত দুই বছরেরও বেশি সময়ের মধ্যে তার দেশের বাইরে প্রথম সফরে যাচ্ছেন।

পুতিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে শুক্রবার উজবেকিস্তানে বৈঠক করবেন। ক্রেমলিন বলেছে, দুই দেশের লক্ষ্য শক্তি এবং বাণিজ্য সম্পর্ক জোরদার করা। পাশাপাশি পুতিন উজবেকিস্তানের প্রাচীন সিল্ক রোড নগরী সমরকন্দে সম্মেলনের ফাঁকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও দেখা করবেন।

বর্তমানে ভারত ও চীন হল রাশিয়ান জ্বালানির মূল ক্রেতা, যারা মস্কোকে পশ্চিমা নিষেধাজ্ঞার প্রভাব থেকে রক্ষা করতে সাহায্য করছে। এটি এশিয়ার দুটি বৃহৎ অর্থনীতিকেও অন্যান্য দেশের সরবরাহের তুলনায় ডিসকাউন্টে কাঁচামাল সুরক্ষিত করার অনুমতি দেয়। পশ্চিমের ক্ষোভ সত্ত্বেও দুই এশিয়ান দেশ প্রকাশ্যে ইউক্রেনে মস্কোর পদক্ষেপের সমালোচনা করেনি। সূত্র: আল-জাজিরা, দ্য ইকোনমিস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন