রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বেজোস, মাস্কের লোকসান হলেও লাভবান আম্বানী-আদানিরা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪১ পিএম

শেয়ার বাজারে ১ লাখ কোটি টাকা লোকসান করেছেন অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস। মোটে ২৪ ঘণ্টায়। তার মতোই লোকসানের মুখে পড়েছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। তার হাত গলে বেরিয়ে গিয়েছেন ৮৭ হাজার কোটি টাকা। দুই ধনকুবেরের এই বিপুল লোকসানের খবর দিয়েছে ব্লুমবার্গ বিলিয়োনেয়ার্স ইন্ডেক্স। যদিও গৌতম আদানি এবং মুকেশ আম্বানীদের মতো ভারতীয় ধনকুবেররা লোকসানের বদলে বিপুল লাভ করেছেন বলে জানিয়েছে ব্লুমবার্গ।

বিশ্বের প্রথম ১০ জন ধনকুবেরদের দৈনিক লাভ-লোকসানের খতিয়ান রাখে এই সূচক। ওই সূচক অনুযায়ী, অ্যামাজন-কর্তা বেজোসের এক দিনে ৯.৮ বিলিয়ন ডলার খসে গিয়েছে। বাংলাদেশী মুদ্রায় যা প্রায় ১ লাখ ২ হাজার কোটি টাকা। অন্য দিকে, টেসলা-কর্তা মাস্কের লোকসান হয়েছে দিনে ৮.৩৫ বিলিয়ন ডলার। বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ প্রায় ৮৭ হাজার কোটি টাকা।

ব্লুমবার্গের এই তালিকায় মোটে দু’জন ভারতীয় রয়েছেন। রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর আম্বানী এবং আদানি গোষ্ঠীর প্রতিষ্ঠাতা গৌতম আদানি। ব্লুমবার্গের পরিসংখ্যান জানিয়েছে, এক দিনে ১২,৭৯০ কোটি টাকার মুনাফা করেছেন আম্বানী। অন্য দিকে, বিশ্বের তৃতীয় ধনী আদানির পকেটে ঢুকেছে ১৬,৪২৮ কোটি টাকা।

ব্লুমবার্গের তালিকায় লোকসানের ঘরে রয়েছেন মার্ক জাকারবার্গ, ল্যারি পেজ, সার্গেই ব্রিন এবং স্টিভ বলমার। তারা প্রত্যেকেই এক দিনে ৪০০ কোটি ডলার করে খুইয়েছেন। অন্য দিকে, তালিকায় অন্য দু’জন অর্থাৎ ওয়ারেন বাফেট এবং বিল গেটসের হাত গলে বেরিয়ে গিয়েছে যথাক্রমে ৩৪০ এবং ২৮০ কোটি ডলার। সূত্র: টাইমস নাউ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন