রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফিলিস্তিনি শিশুদের শিক্ষার জন্য ১০ লাখ ডলার অনুদান চীনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ১১:৫৭ এএম

ফিলিস্তিনি শরণার্থীদের জন্য ইউএন রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি (ইউএনআরডাব্লিউএ) এক ঘোষণায় জানিয়েছে, চীন ফিলিস্তিনি শিশুদের জন্য মানসম্মত, ন্যায়সঙ্গত ও অন্তর্ভুক্তিমূলক মৌলিক শিক্ষা প্রদানের জন্য দশ লাখ ডলার অনুদান দিয়েছে। সংস্থাটি ইসরায়েল-অধিকৃত পশ্চিম তীরে ১৯টি স্কুলের ৯ হাজার ২০০ শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রমে এ অনুদান ব্যবহার করবে। খবর মিডল ইস্ট মনিটর।
ইউএনআরডাব্লিউএ’র পার্টনারশিপ ডিরেক্টর করিম আমের বলেন, ফিলিস্তিনি শরণার্থীদের অধিকার সংরক্ষণে চীন সরকারের অব্যাহত সমর্থন ও সহযোগিতার জন্য আমাদের গভীর কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই। আমরা চীনের সাথে আমাদের শক্তিশালী অংশীদারিত্বকে খুব মূল্যায়ন করি, যা ক্রমাগত বৃদ্ধি ও প্রসারিত হচ্ছে।
ফিলিস্তিনে চীনা অফিসের প্রধান রাষ্ট্রদূত গুও ওয়েই বলেন, বেইজিং ফিলিস্তিনি শরণার্থীদের জন্য ইউএনআরডাব্লিউএ’র মাধ্যমে সক্রিয়ভাবে সহায়তা প্রদান করেছে। ধারাবাহিকভাবে কয়েক বছর ধরে চীন গাজা উপত্যকায় শরণার্থীদের জরুরি খাদ্য সহায়তা প্রদানের জন্য ইউএনআরডাব্লিউএকে অনুদান দিয়েছে। সেই সাথে করোনা মহামারীর সময় ফিলিস্তিনি শরণার্থীদের জন্য করোনা ভ্যাকসিন এবং করোনা প্রতিরোধের বিভিন্ন সামগ্রী অনুদান হিসেবে দিয়েছে।
ফিলিস্তিনি শিশুদের শিক্ষার উন্নতিতে সহায়তা করার জন্য ইউএনআরডাব্লিউএকে ১০ লাখ ডলার অনুদান দেওয়ার কথা উল্লেখ করে গুও ওয়েই বলেন, আমরা ফিলিস্তিনি জনগণের ন্যায্য অধিকার পুনরুদ্ধারের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে কাজ করতে প্রস্তুত। সেই সাথে ফিলিস্তিন প্রশ্নে একটি ব্যাপক, ন্যায্য ও টেকসই সমাধানের জন্য চাপ দিতেও প্রস্তুত, যাতে মধ্যপ্রাচ্যে শান্তি, স্থিতিশীলতা ও উন্নয়ন অর্জিত হয়।
ইউএনআরডাব্লিউএর কমিশনার জেনারেল ফিলিপ লাজারিনি চলতি মাসের শুরুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে জানিয়েছিলেন, সংস্থাটি অর্থ সংকটে ভুগছে। সংস্থাটিকে কার্যকর রাখতে হলে এর আর্থিক সহায়তার যেমন দরকার তেমনি রাজনৈতিক সহায়তাও প্রয়োজন। এরপরই চীন এ অনুদানের ঘোষণা দেয়।
ইউএনআরডাব্লিউএ অস্তিত্বের হুমকির সম্মুখীন উল্লেখ করে লাজারিনি বলেন, অর্ধ মিলিয়নেরও বেশি ফিলিস্তিনি ছেলেমেয়ের জন্য মানসম্পন্ন ও নীতিগত শিক্ষা, প্রায় দুই মিলিয়ন ফিলিস্তিনি উদ্বাস্তুর জন্য স্বাস্থ্যসেবার অ্যাক্সেস এবং প্রায় চার লাখ দরিদ্রের সামাজিক নিরাপত্তা বেষ্টনী- সব কিছুই বিপদে আছে।
১৯৪৯ সালে প্রতিষ্ঠিত ইউএনআরডাব্লিউএ পাঁচটি অঞ্চলে ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তা ও সুরক্ষা প্রদান করে থাকে। অঞ্চলগুলো- জর্ডান, সিরিয়া, লেবানন, পশ্চিম তীর ও গাজা উপত্যকা। ইসরায়েল কর্তৃক ফিলিস্তিনিদেরকে যেসব স্থান থেকে জোরপূর্বক বিতাড়িত করা হয়েছে, সেসব এলাকায় ফিরে যাওয়ার আগ পর্যন্ত ইউএনআরডাব্লিউএ তাদের কার্যক্রম চালিয়ে যাবে। সূত্র : মিডল ইস্ট মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন