শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অবশেষে রানির শেষকৃত্যে থাকছেন না প্রিন্স সালমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০২২, ৮:১৬ এএম

যুক্তরাজ্যের সদ্য প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে সউদী আরবের যুবরাজ প্রিন্স মোহাম্মদ বিন সালমান উপস্থিত থাকছেন না। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে বিবিসি রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এর আগে সউদী দূতাবাসের একজন মুখপাত্র নিশ্চিত করেছিলেন যে ‘এমবিএস’ নামে পরিচিত প্রিন্স সালমান এই সপ্তাহে লন্ডনে আসবেন। তবে তিনি সোমবার মূল অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেবেন কি না তা স্পষ্ট নয়।
তবে প্রিন্স সালমানের পরিবর্তে প্রিন্স তুর্কি আল-ফয়সাল শেষকৃত্যে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। বিষয়টি পররাষ্ট্র দফতর সূত্র নিশ্চিত করেছে।
প্রসঙ্গত, রানির শেষকৃত্যে প্রিন্স সালমানকে আমন্ত্রণ জানানো নিয়ে তোলপাড় শুরু হয়। মানবাধিকার কর্মীরা এই নিয়ে প্রতিবাদের ঝড় তোলেন। মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইনটেলিজেন্স এজেন্সির (সিআইএ) এক প্রতিবেদনের উপসংহারে বলা হয়েছে, ২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলের সউদী কনস্যুলেটের ভিতরে মার্কিন-সৌদি সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার অনুমোদন দিয়েছিলেন ক্রাউন প্রিন্স।
যদিও সউদী আরবের কার্যত শাসক প্রিন্স সালমান ও তার সরকার বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছে। সউদী আরবকে পশ্চিমা বিশ্বে বিচ্ছিন্ন করতেই এই অভিযোগ তোলা হয়েছে বলে দাবি রিয়াদের। ওই ঘটনার পর আর ব্রিটেন আসেননি প্রিন্স সালমান।
নিহত সউদী সাংবাদিকের বাগদত্তা হ্যাটিস গেঙ্গিজ বলেছেন, তাকে আমন্ত্রণ জানান রানী দ্বিতীয় এলিজাবেথের স্মৃতিতে একটি দাগের মতো। প্রিন্স সালমান লন্ডনে অবতরণ করার সময় তাকে গ্রেফতার করারও আহ্বান জানান হ্যাটিস গেঙ্গিজ।
ক্যাম্পেইন অ্যাগেইনস্ট দ্য আর্মস ট্রেড (সিএএটি) নামে একটি সংগঠন সউদী আবর ও অন্যান্য উপসাগরীয় রাজতন্ত্রের শাসকদের বিরুদ্ধে রানির শেষকৃত্যকে নিজেদের মানবাধিকারের রেকর্ডকে ‘হোয়াটওয়াট’ করার উপায় হিসেবে ব্যবহার করার অভিযোগ তুলেছে।
সংগঠনটির ধারণা আট বছর আগে ইয়েমেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ব্রিটেন সেখানে যুদ্ধরত সউদী নেতৃত্বাধীন জোটের কাছে ২৩ বিলিয়ন মার্কিন ডলারের বেশি অস্ত্র বিক্রি করেছে।
প্রসঙ্গত, সোমবার রানির শেষকৃত্যের অনুষ্ঠানে বিশ্বের ৫০০ নেতা ও সম্মানিত ব্যক্তি উপস্থিত থাকবেন। এটির আয়োজন করেছেন রাজা তৃতীয় চার্লস। এ শেষকৃত্যের অনুষ্ঠানটি গত কয়েক বছরের মধ্যে সবচেয়ে বড় বিশ্বনেতাদের জমায়েত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
MD.ANISUR RAHMAN ১৯ সেপ্টেম্বর, ২০২২, ৯:০৮ এএম says : 0
AGREE WITH UK
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন