মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীন-মার্কিন সম্পর্কে ভাটা পড়েছে: নিউইয়র্কে ওয়াং ই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০২২, ৭:৪৩ পিএম

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, আজকের বিশ্ব খুবই অস্থির। মহামারী এখনও শেষ হয়নি, ইউক্রেন সংকটও কাটছে না। এদিকে, চীন-মার্কিন সম্পর্কে ভাটা পড়েছে; কেউ কেউ ‘নতুন স্নায়ুযুদ্ধের’ আশঙ্কা করছেন। তিনি গতকাল (সোমবার) নিউইয়র্কে মার্কিন-চীন সম্পর্কের জাতীয় কমিটি, মার্কিন-চীন বাণিজ্য কাউন্সিল. এবং আমেরিকান চেম্বার অফ কমার্সের প্রতিনিধিদের সাথে মতবিনিময়কালে উক্ত মন্তব্য করেন।

ওয়াং ই আরও বলেন, চীন-মার্কিন সম্পর্কে অনিশ্চয়তা বেড়েছে। তবে, পাঁচটি বিষয় নিশ্চিত: প্রথমত, চীনের নিজস্ব উন্নয়নের সম্ভাবনা নিশ্চিত। চীনা কমিউনিস্ট পার্টির আসন্ন ২০তম জাতীয় কংগ্রেস চীনের পরবর্তী উন্নয়নের জন্য একটি নীলনকশা ও লক্ষ্য প্রণয়ন করবে। আধুনিক চীন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য দেশের জন্য আরও বেশি সুযোগ সৃষ্টি করবে।

দ্বিতীয়ত, সংস্কার ও উন্মুক্তকরণের বিষয়ে চীনের সংকল্প নিশ্চিত। চীন সংস্কারকে আরও গভীর করবে, উন্মুক্তকরণকে প্রসারিত করবে, একটি উন্মুক্ত বিশ্ব অর্থনীতি গড়ে তুলবে, এবং অর্থনৈতিক বিশ্বায়নের পক্ষে প্রচার চালিয়ে যাবে। তৃতীয়ত, যুক্তরাষ্ট্রের ব্যাপারে চীনের নীতি নিশ্চিত। চীন ও যুক্তরাষ্ট্রের ব্যবস্থা ভিন্ন। দেশদুটো নিজ নিজ জনগণের সিদ্ধান্তে চলে। যুক্তরাষ্ট্রের উচিত যত তাড়াতাড়ি সম্ভব একটি যুক্তিসঙ্গত ও বাস্তবসম্মত চীননীতিতে ফিরে আসা।

চতুর্থত, দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা জোরদার করতে চীনের মনোভাব নিশ্চিত। বেইজিং চীনে আমেরিকান কোম্পানিগুলোর বিকাশকে স্বাগত জানায়। চীন বাজারভিত্তিক ও আইনভিত্তিক ব্যবসা-পরিবেশ উন্নত থেকে উন্নততর করতে প্রতিশ্রুতিবদ্ধ।

পঞ্চমত, যুক্তরাষ্ট্রের সাথে বহুপাক্ষিক সমন্বয় করতে চীনের ইচ্ছা নিশ্চিত। ইতিহাস থেকে প্রমাণিত যে, চীন-মার্কিন সহযোগিতা থেকে অনেক মহান কিছু অর্জিত হতে পারে। দু’দেশের সহযোগিতা উভয় দেশ এবং বিশ্বের জন্য কল্যাণকর। সূত্র: সিনহুয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন