সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১৮ আশ্বিন ১৪২৯, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাতিসংঘের ব্যাপক সংস্কার প্রয়োজন : ব্রিকস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

গতকাল শুক্রবার প্রকাশিত এক যৌথ বিবৃতিতে ব্রিকস দেশগুলির (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা) পররাষ্ট্রমন্ত্রীরা নিরাপত্তা পরিষদসহ জাতিসংঘের ব্যাপক সংস্কারের প্রয়োজনীয়তা পুনর্ব্যক্ত করেছেন।
বিবৃতিতে বলা হয়, ‘মন্ত্রীরা ২০০৫ সালের বিশ্ব শীর্ষ সম্মেলনের ফলাফলের নথির কথা স্মরণ করেন এবং জাতিসংঘকে আরও প্রতিনিধিত্বমূলক, কার্যকর এবং দক্ষ করে তোলার লক্ষ্যে এবং উন্নয়নশীল দেশগুলির প্রতিনিধিত্ব বাড়ানোর লক্ষ্যে এর নিরাপত্তা পরিষদ সহ এর ব্যাপক সংস্কারের প্রয়োজনীয়তা পুনর্ব্যক্ত করেন। যাতে এটি পর্যাপ্তভাবে বিশ্বব্যাপী চ্যালেঞ্জগুলিতে সাড়া দিতে পারে।’ ‘চীন এবং রাশিয়া আন্তর্জাতিক বিষয়ে ব্রাজিল, ভারত এবং দক্ষিণ আফ্রিকার মর্যাদা এবং ভূমিকার প্রতি যে গুরুত্ব দেয় তা পুনর্ব্যক্ত করেছে এবং জাতিসংঘে বৃহত্তর ভূমিকা পালনের জন্য তাদের আকাঙ্খাকে সমর্থন করেছে,’ সেখানে আরও বলা হয়।
‘ব্রিকস ফ্রেন্ডশিপ সিটিস এবং স্থানীয় সরকার সহযোগিতা ফোরাম- ২০২২’ অভিন্ন উন্নয়নের জন্য সংহতি ও সহযোগিতার প্রতিপাদ্য নিয়ে, চীনের বেইজিংয়ে সফলভাবে অনুষ্ঠিত হয়েছে। ব্রিকস এর পাঁচটি দেশের ১২৩টি প্রাদেশিক ও পৌর সরকারের প্রতিনিধি, ৮টি বন্ধুত্বপূর্ণ সংস্থা, চীনের প্রাসঙ্গিক দেশগুলোর কূটনৈতিক দূত এবং প্রতিনিধিসহ প্রায় ২৫০ জন এই ফোরামে অংশ নেন। সূত্র : তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ হাতেম আলী ২৪ সেপ্টেম্বর, ২০২২, ৯:৫৩ এএম says : 0
জাতিসংঘের স্থায়ী সদস্য ও তাঁদের ভেটো প্রয়োগ প্রথা বিলুপ্ত করলেই সব সমস্যা সমাধান হবে। কারণ অনেক গুরুত্বপূর্ণ বিস্ময় বাদ যায় এই স্থায়ী সদস্যের যে কোন একজনের ভেটো প্রয়োগে।সমাধান হিসাবে জাতি সংঘের সকল সদস্য রাষ্ট্রের বেশিরভাগ ভোটে সমস্যার সমাধান নিশ্চিত করা।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন