সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ডনবাস এবং মুক্ত অঞ্চলে গণভোটের প্রথম দিন কেমন ছিল?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ১:০৩ পিএম | আপডেট : ৪:২০ পিএম, ২৪ সেপ্টেম্বর, ২০২২

রাশিয়ায় যোগদানের বিষয়ে শুক্রবার ডোনেৎস্ক এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের পাশাপাশি জাপোরোজিয়া এবং খেরসন অঞ্চলে গণভোট শুরু হয়েছে। এ প্রক্রিয়া চলবে আগামী ২৭ সেপ্টেম্বর মঙ্গলবার পর্যন্ত। চলমান সংঘর্ষ সত্ত্বেও এসব অঞ্চলে এবং রাশিয়ায় স্থাপিত ভোট কেন্দ্রগুলিতে ভোটের প্রথম দিনটি কোনও বাধা ছাড়াই চলেছিল। বার্তা সংস্থা তাস গণভোটের প্রথম দিনের প্রধান ঘটনাগুলো তুলে ধরেছে।

ডনবাসের মধ্যে ভোট: ডোনেৎস্ক ও লুহনস্ক পিপলস রিপাবলিকসের প্রথম গণভোটের দিন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। একই সময়ে, উভয় প্রজাতন্ত্রই ইউক্রেন থেকে গোলাগুলির খবর দিয়েছে - সেই সন্ধ্যায় ডোনেৎস্কের পশ্চিমে একজনকে হত্যা করা হয়েছিল এবং লুহানস্ক গণপ্রজাতন্ত্রের রুবিঝনয় শহরে বোমার আতঙ্কে লোকদের আশ্রয় কেন্দ্র থেকে ভোট দিতে হয়েছিল। ইউক্রেনীয় স্ট্রাইকের আশঙ্কার কারণে, বেশ কয়েকটি ভোট কেন্দ্র, বিশেষ করে আলচেভস্ক এবং সেভেরোডোনেটস্কে, প্রত্যাশিত সময়ের আগে বন্ধ হয়ে গেছে।

ডোনেটস্ক পিপলস রিপাবলিকের প্রধান ডেনিস পুশিলিন তার টেলিগ্রাম চ্যানেলে বলেছেন যে ইউক্রেনের সশস্ত্র বাহিনী ‘বিভিন্ন উসকানি চালানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে, কিন্তু মিত্র বাহিনী যোগাযোগের পুরো লাইন বরাবর পরিস্থিতির সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে।’

জাপোরোজিয়া এবং খেরসন: স্থানীয় কর্তৃপক্ষের বিবৃতি অনুসারে, জাপোরোজিয়া এবং খেরসন-এর মুক্ত অঞ্চলে ভোটের প্রথম দিন ভালোই হয়েছে। তবে কিয়েভ থেকে গোলাগুলির খবর পাওয়া গেছে। বিশেষ করে, ইউক্রেনীয় সামরিক বাহিনী সকালে খেরসনকে গোলাবর্ষণ করেছিল, কিন্তু বিমান প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা আক্রমণটি প্রতিহত করা হয়েছিল, খেরসন অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসনের উপ-প্রধান কিরিল স্ট্রেমাসভ বলেছেন। এছাড়াও, নোভায়া কাখোভকা দিনে দশ বারের বেশি গোলাগুলি হয়েছিল। জাপোরোজিয়া নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টের কর্মচারীরা, যাদের অঞ্চলটি প্রায়শই গোলাগুলি হয়, তারাও একটি গণভোটে অংশ নিতে সক্ষম হয়েছিল - তাদের অনুরোধে একটি অফ-সাইট নির্বাচন কমিশন প্ল্যান্টে পাঠানো হয়েছিল।

প্রথম দিনে ভোটার উপস্থিতি: ডনবাস প্রজাতন্ত্রে ২০ শতাংশেরও বেশি নাগরিক স্থানীয় সময় সন্ধ্যা ৮টা পর্যন্ত ব্যালট দিয়েছেন বলে জানা গেছে। ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের নির্বাচনী তালিকায় থাকা ২৩.৬৪ শতাংশ এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের ২১.৯৭ শতাংশ ভোটদানে অংশ নিয়েছিল। শুক্রবার, খেরসন অঞ্চলে ১৫.৩১ শতাংশ ভোটার এবং জাপোরোজিয়ে অঞ্চলের মুক্ত অঞ্চলে ২০.৫২ শতাংশ ভোটার ছিল৷

আন্তর্জাতিক পর্যবেক্ষক: ভোটদান প্রক্রিয়া আন্তর্জাতিক পর্যবেক্ষকদের দ্বারা পর্যবেক্ষণ করা হয়, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের পর্যবেক্ষকরা ছিলেন। লুহানস্ক পিপলস রিপাবলিকের কেন্দ্রীয় নির্বাচন কমিশনের চেয়ারম্যান এলেনা ক্রাভচেঙ্কোর মতে, ইউরোপীয় দেশগুলির ৫০ জন পর্যবেক্ষক প্রজাতন্ত্রে তাদের উপস্থিতি ঘোষণা করেছে।

ডোনেস্ক পিপলস রিপাবলিক-এ, বিদেশী দেশের ১২৯ জন প্রতিনিধি, বিশেষ করে ভেনেজুয়েলা এবং দক্ষিণ আফ্রিকা, ভোটদানের তদারকি করেন এবং ইউকে, ইতালি, চীন, কাতার, ফ্রান্স এবং অন্যান্য দেশের প্রায় ৫৫০ জন সাংবাদিক ভোটদান প্রক্রিয়াটি কভার করেন। ফ্রান্স এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা গণভোটের তত্ত্বাবধান করতে খেরসন অঞ্চলে পৌঁছেছিলেন এবং আফ্রিকা, ইউরোপ এবং দক্ষিণ আমেরিকার পর্যবেক্ষকরা জাপোরোজিয়াতে গিয়েছিলেন।

রাশিয়ায় ভোট কেন্দ্র: রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশনের মতে, রাশিয়ান অঞ্চলে মোট ৮৪টি ভোট কেন্দ্র খোলা হয়েছে যেখানে ডনবাস এবং মুক্ত অঞ্চলের অনেক বাসিন্দা চলে গেছে। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন