সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউক্রেনে শান্তিপূর্ণ সমাধানের সকল প্রচেষ্টাকে সমর্থন করবে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ৬:৪৭ পিএম

চীন সরকার ইউক্রেন সঙ্কটের শান্তিপূর্ণ সমাধানে অবদান রাখবে এমন সমস্ত আন্তর্জাতিক প্রচেষ্টাকে সমর্থন করবে। চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই শনিবার জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশন এ কেথা বলেছেন।

‘আমরা ইউক্রেনের সঙ্কটের শান্তিপূর্ণ সমাধান প্রচারের লক্ষ্যে সকল প্রচেষ্টাকে সমর্থন করব,’ ওয়াং ই বলেছেন, ‘এটি একটি চ্যালেঞ্জ-পূর্ণ যুগ। বিশ্ব নতুন দাঙ্গা ও বিপ্লবী সময়কালে প্রবেশ করেছে। শত বছরে অদেখা পরিবর্তন দ্রুত ঘটছে। আবার এটি একটি আশাপূর্ণ যুগ। শান্তি ও উন্নয়ন যুগের প্রতিপাদ্যের অবস্থান পরিবর্তন হয়নি। বিভিন্ন দেশের জনগণের অগ্রগতি অর্জন ও সহযোগিতা জোরদারের সদিচ্ছা আরও দৃঢ় হয়ে উঠেছে। এ যুগের চাহিদা মেটাতে, ঐতিহাসিক প্রবণতার সঙ্গে তাল মিলাতে এবং চীনা প্রেসিডেন্ট সি চিন পিং’র উত্থাপিত মানব জাতির অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট কমিউনিটি গঠন করতে চীন দৃঢ়তার সঙ্গে স্পষ্টভাবে নিজের উদ্যোগ উত্থাপন করেছে। আর সেগুলো হলো: শান্তি চায়, যুদ্ধ নয়। উন্নয়ন চায়, দারিদ্র্য নয়। উন্মুক্তকরণ চায়, রুদ্ধদ্বার নয়। সহযোগিতা চায়, বৈরিতা নয়। সংহতি চায়, বিচ্ছিন্নতা নয়। এবং সমতা চায়, আধিপত্য নয়।’

তিনি বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য ও বিশ্বের বৃহত্তম উন্নয়নশীল দেশ হিসেবে চীন দৃঢ়ভাবে সংহতি ও সহযোগিতা, যুগের প্রবণতা এবং সংখ্যাগরিষ্ঠ দেশগুলোর অভিন্ন স্বার্থের পাশে আছে। চীন বরাবরই বিশ্ব শান্তির প্রতিষ্ঠাতা, বিশ্ব উন্নয়নে অবদানকারী, বিশ্ব শৃঙ্খলা রক্ষাকারী, গণপণ্য প্রদানকারী এবং চরম সমস্যার মধ্যস্থতাকারী।

তিনি আরও বলেন, বিভিন্ন চ্যালেঞ্জের মুখে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বিশ্ব উন্নয়ন উদ্যোগ উত্থাপন করেছেন এবং উন্নয়নকে কেন্দ্র করে একত্রিত হওয়ার আহ্বান জানিয়েছেন। তার এ উদ্যোগে শান্তির ঘাটতি দূর করতে চীনা মেধা প্রদান করেছে এবং আন্তর্জাতিক নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবিলার জন্য চীনা প্রস্তাব প্রদান করেছে। সূত্র: সিনহুয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন