মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পত্রিকা নিয়ে ‘দায়িত্বজ্ঞানহীন’ মন্তব্য!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ১২:৫৪ এএম

বিশ্ব চলছে ডিজিটালে। সংবাদপত্রের পাঠকদের অনেকেই ডিজিটাল বিপ্লবে মনে করেন ‘এত পড়ার সময় কোথায়’ অথবা ‘সারা দিনে তো সবই পুরো ঘটনা জেনে গেছে’। শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই ২০০৫ থেকে ন্যূনতম আড়াই হাজার সংবাদপত্র বন্ধ হয়ে গেছে। আশঙ্কা আরও যে আগামী ৩ বছরের মধ্যে সেই সংখ্যা ব্যাপক হারে বাড়বে।
করোনাকালে ৩৬০-এর বেশি খবরের কাগজ বন্ধ হয়ে যায়। দেশগুলোর তালিকায় ইংল্যান্ড, ফ্রান্স, সংযুক্ত আরব আমিরাত এবং ভারতও রয়েছে। সংবাদপত্রের ভবিষ্যৎ নিয়ে জল্পনার মধ্যেই ভাইরাল হয়েছে শিল্পপতি ইলন মাস্কের সাম্প্রতিক এক টুইট। টেসলার কর্ণধার ইলন টুইটে সংবাদপত্রের অস্তিত্ব নিয়েই প্রশ্ন তুলেছেন।
গত মঙ্গলবার রাতে ইলন মাস্কের এই টুইটকে ঘিরেই জোর চর্চা শুরু হয়েছে। তিনি টুইটে লিখেছেন, ‘আমার ছেলে এটা জেনে অবাক হয়েছে যে আজও দৈনিক এত পেপার ছাপা হয়। ওর কথায়, ওরা (প্রিন্ট) হয়তো ইন্টারনেট খোঁজে আর ছেপে দেয়।’ সংবাদপত্রের অবস্থাকে কটাক্ষ করে মাস্কের কথা, ‘হ্যাঁ কিছু ব্যতিক্রম বাদ দিলে, ওরা (সংবাদপত্র) তাই করে’।

এক টুইটেই বহু বিতর্ক সৃষ্টি করা যুক্তরাষ্ট্রের অন্যতম ধনী ব্যক্তি ইলন মাস্কের এই পোস্টও কোনও ব্যতিক্রম নয়। স্বভাবতই সংবাদপত্রের বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে জোর আলোচনা প্রত্যক্ষ করা গেছে টুইটারে। নেটিজেনদের একাংশ খবরের কাগজের প্রয়োজনীয়তা নিয়েই প্রশ্ন তুলেছেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের একাংশ আবার গোটা বিষয়ে ‘দায়িত্বজ্ঞানহীন’ মন্তব্যের জেরে ইলন মাস্ককেই একহাত নিয়েছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, মানিকন্ট্রোল ডটকম।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন