বুধবার, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৯, ১৬ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

‘মন্দা মুক্তি’ নিয়ে গবেষণা, অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২২, ৫:৩৭ পিএম

অর্থনীতিতে যৌথভাবে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ। তারা হলেন বেন এস বেরনানকে, ডগলাস ডব্লিউ ডায়মন্ড এবং ফিলিপ এইচ ডাইভিগ। ব্যাংক ও অর্থনৈতিক বিপর্যয় বা মন্দা মুক্তি সংক্রান্ত বিষয়ে বেনজির গবেষণার জন্যই এই সম্মান দেওয়া হয়েছে তাদের। এ কথা জানানো হয়েছে সুইডিশ অ্যাকাডেমির তরফে।

পদার্থবিদ্যা, রয়াসন, সাহিত্য ও শান্তির পর সোমবার অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়। বলে রাখা ভাল, ২০২১ সালে অর্থনীতিতে অবদানের জন্য তিনজন মার্কিন অর্থনীতিবিদ– ডেভিড কার্ড, জশুয়া ডি অ্যাংরিস্ট এবং জি ডব্লিউ ইমবেনসকে নোবেল সম্মান দেয়া হয়েছিল। এই বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পাওয়ার দৌড়ে কমপক্ষে এক ডজন অর্থনীতিবিদের নাম ছিল। কিন্তু মন্দা মুক্তি ও ব্যাংক পরিষেবা সংক্রান্ত গবেষণার দরুন এই পুরস্কার পেলেন তিন মার্কিন গবেষক।

উল্লেখ্য, গত সোমবার বা ৩ অক্টোবর চিকিৎসাশাস্ত্রে নোবেল জয়ীর নাম ঘোষণার মধ্যে দিয়ে এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। পরদিন মঙ্গলবার পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার পান তিন বিজ্ঞানী। আজ বুধবার ঘোষণা করা হয় রসায়নে নোবেল পুরস্কারজয়ী বিজ্ঞানীদের নাম।

এই বছর চিকিৎসাস্ত্রে অবদানের জন্য নোবেল পেয়েছেন সুইডিশ বিজ্ঞানী সান্তে প্যাবো। পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীরা হলেন, ফরাসি পদার্থবিজ্ঞানী অ্যালাইন অ্যাসপেক্ট, মার্কিন পদার্থবিজ্ঞানী জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার পদার্থবিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গার। সূত্র: রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন