শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আকস্মিক বন্যায় বিপর্যস্ত অস্ট্রেলিয়া ও নাইজেরিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০২২, ১:০৪ পিএম

প্রবল বর্ষণে সৃষ্ট বন্যার জেরে ডুবে আছে অস্ট্রেলিয়ার তিনটি অঙ্গরাজ্য। শনিবার একজনের লাশ উদ্ধার করা হয়েছে। এদিকে ভারি বৃষ্টিতে আকস্মিক বন্যায় বিপর্যস্ত ভিয়েতনামের মধ্যাঞ্চল এবং নাইজেরিয়ায় বন্যায় মারাত্মক পরিস্থিতি সৃষ্টি হয়েছে।
ডুবে যাওয়া ওই তিন রাজ্যের বাসিন্দাদের সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। জারি করা হয়েছে জরুরি সতর্কতা। এরই মধ্যে বন্যাকবলিত শতশত মানুষকে উদ্ধার করা হয়েছে। সবচেয়ে বেশি খারাপ অবস্থা ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের। পাঁচ শতাধিক ঘরবাড়ি পানিতে ডুবে আছে। তিন হাজার ঘরবাড়ি এবং ব্যবসাপ্রতিষ্ঠান বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে।
বিবিসি জানিয়েছে, দেশটির কিছু অংশে অক্টোবরের গড় বৃষ্টিপাতের তিনগুণেরও বেশি বৃষ্টি হয়েছে মাত্র ২৪ ঘণ্টায়। রাজ্যের রাজধানী মেলবোর্নের বেশ কয়েকটি এলাকার বাসিন্দাদের এলাকা ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে।
ভিক্টোরিয়া রাজ্যের মুখ্যমন্ত্রী ড্যানিয়েল অ্যান্ড্রুজ বলেছেন, ডুবে যাওয়া বাড়ির সংখ্যা ‘নিশ্চিতভাবেই বাড়বে’। এবারের বন্যাকে কয়েক দশকের মধ্যে অন্যতম মারাত্মক দুর্যোগ বলে অভিহিত করেছেন তিনি।
অস্ট্রেলিয়ার তাসমানিয়ার কিছু এলাকায় ২৪ ঘণ্টায় ৪০০ মিলিমিটার বৃষ্টি হওয়ার পর বেশ কয়েকটি নদীর পানি বেড়ে বন্যা দেখা দেয়। তবে সেখানে কতগুলো বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান বন্যাকবলিত হয়েছে তা পরিষ্কার হয়নি। নিউ সাউথ ওয়েলস রাজ্যের ফোর্বেস শহরের প্রায় ৬০০ বাসিন্দাকে তাদের এলাকা ছেড়ে যেতে বলা হয়েছে। এখানে প্রায় ২৫০ বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান বন্যাকবলিত হবে বলে ধারণা করা হচ্ছে। আগামী সপ্তাহগুলোতে আরো বৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছে, এতে পরিস্থিতি আরো খারাপ হবে বলে আশঙ্কা করা হচ্ছে।
এদিকে নাইজেরিয়ায় চলমান বন্যায় পানিতে তলিয়ে আছে ৯০ হাজারের বেশি ঘরবাড়ি। বন্যায় মৃতের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। পরিস্থিতি এতটাই ভয়াবহ যে বন্যাকবলিত অঞ্চলগুলোতে খাদ্য ও জ্বালানি সরবরাহ করা একেবারেই সম্ভব হচ্ছে না। ভারি বৃষ্টিতে নাইজেরিয়ার ৩৬টির মধ্যে ২৭টি প্রদেশই বন্যার কবলে পড়েছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে কমপক্ষে ১৪ লাখ মানুষ। দেশটির আবহাওয়া দফতর জানায়, গ্রীষ্মের শুরুতে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতে নদীর বাঁধ ভেঙে যাওয়ায় বন্যা পরিস্থিতির এত অবনতি হয়েছে।
অন্যদিকে ভারি বৃষ্টিতে আকস্মিক বন্যায় বিপর্যস্ত ভিয়েতনামের মধ্যাঞ্চলের দা নাং শহর। পানির নিচে শহরটির বেশিরভাগ এলাকা। গত ৩০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যার কবলে পড়েছে দেশটির পর্যটক শহর নামে খ্যাত দা নাং। দ্রুতগতিতে পানির উচ্চতা বাড়তে থাকায় ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক ঘরবাড়ি। এ ছাড়া বাড়িতে আটকে পড়েছেন অনেকে। তাদের উদ্ধারে কাজ করে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন