শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৮টির মধ্যে ৬টিতে বিজয়ী হয়ে ঘুরে দাঁড়ানোর বার্তা ইমরান খানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ অক্টোবর, ২০২২, ৬:৪০ পিএম

নির্বাচনে বড় জয় অর্জন করলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের নেতা। ইমরান খানের পিটিআই উপনির্বাচনে ন্যাশনাল অ্যাসেম্বলির সাতটি আসন থেকে এবং পাঞ্জাবের তিনটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। মারদান, চরসাদ্দা, ফয়সালাবাদ, নানকানা সাহেব এবং পেশোয়ারের জাতীয় পরিষদের ছয়টি আসন জিতেছে পিটিআই- সবকটিতেই প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান।-হিন্দুস্থান টাইমস, জিও নিউজ

জিও নিউজ জানিয়েছে, পাঞ্জাবে পিটিআই খানওয়াল, শেখুপুরা এবং বাহাওয়ালনগরে জিতেছে। অর্থাৎ পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ উপনির্বাচনে ছয়টি ন্যাশনাল অ্যাসেম্বলি (এনএ) এবং দুটি পাঞ্জাব অ্যাসেম্বলি (পিএ) আসনে জয়লাভ করে প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের নেতৃত্বাধীন দেশের ক্ষমতাসীন জোটের জন্য একটি বড় বিপর্যয় সৃষ্টি করেছে। খানের দল অবশ্য মুলতান এবং মালির-২ নির্বাচনী এলাকা থেকে বিতাড়িত হয়েছে যেখানে পিটিআই ২০১৮ সালে জিতেছিল।

রবিবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে বিকেল ৫টায় শেষ হয়, তারপর গণনা প্রক্রিয়া শুরু হয়। যদিও ভোটগ্রহণপ্রক্রিয়া সামগ্রিকভাবে মসৃণ ছিল, তবে খাইবার পাখতুনখোয়ায় পিটিআই এবং আওয়ামী ন্যাশনাল পার্টি (এএনপি) কর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে ‘ডন’। পিটিআই দাবি করেছে যে তাদের কর্মীকে করাচিতে "আক্রমণ" করা হয়েছে, এছাড়াও প্রদেশ থেকে একজন ভোটগ্রহণ কর্মকর্তার কারচুপির অভিযোগ উঠেছে। পিটিআই নেতা খুররম শের জামান কথিত কারচুপির পেছনে পিপিপিকে অভিযুক্ত করেছেন।

পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) বলেছে যে তারা নির্বাচনী বিধিভঙ্গের মোট ১৫ টি অভিযোগ পেয়েছে। প্রাক্তন ক্রিকেটার তথা পিটিআই প্রধানের ছয়টি আসনে জয়লাভের ঘটনাকে পাকিস্তানের রাজনৈতিক ইতিহাসে একটি অভূতপূর্ব পদক্ষেপ বলে বর্ণনা করেছেন বিশ্লেষকরা। এই জয়লাভের পর ইমরানের দল দেশে আগাম নির্বাচনের দাবি পুনর্ব্যক্ত করেছে। এই বছরের এপ্রিলে অনাস্থা ভোটের মাধ্যমে নাটকীয়ভাবে খানের নেতৃত্বাধীন সরকারকে ক্ষমতাচ্যুত করা হয়েছিল। তারপর থেকে ক্রিকেটার থেকে পরিণত রাজনীতিবিদ আগাম নির্বাচনের জন্য পাকিস্তান জুড়ে সমাবেশ করছেন, যা বিপুল জনতাকে আকর্ষণ করছে।

সিনিয়র পিটিআই নেতা ফাওয়াদ চৌধুরী টুইটারে শরীফের নেতৃত্বাধীন বর্তমান সরকারকে "জনগণের ইচ্ছাকে সম্মান করতে এবং অবিলম্বে দেশে নতুন নির্বাচন ঘোষণা করার" আহ্বান জানিয়েছেন। তিনি টুইটে লিখেছেন - ''আমরা সরকারের সাথে নির্বাচনী কাঠামো নিয়ে আলোচনা করতে প্রস্তুত। ''শরীফের নেতৃত্বাধীন সরকার বর্তমানে দেশের প্রধান আর্থিক সমস্যাগুলির সাথে লড়াই করছে , সেই সঙ্গে তার ওপর চাপ বাড়িয়েছে বিধ্বংসী বন্যা। যাতে শত শত নাগরিকের জীবন নষ্ট হয়েছে। এই পরিস্থিতিতে উপ-নির্বাচনে একের পর এক জয় ছিনিয়ে ঘুরে দাঁড়ানোর বার্তা দিলেন ইমরান খান

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন