শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্যারিসের রাস্তায় ব্যাপক বিক্ষোভ

মুদ্রাস্ফীতি ও আবহাওয়া সঙ্কট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সে রাস্তায় নেমেছেন হাজারও মানুষ। ইউরোপের এই দেশটির তেল শোধনাগারগুলোতে উচ্চ মজুরির দাবিতে সপ্তাহব্যাপী ধর্মঘটের মধ্যে গত রোববার রাজধানী প্যারিসের রাস্তায় নামেন তারা।

এদিকে শ্রমিকদের সপ্তাহব্যাপী এ ধর্মঘট এখন সাধারণ ধর্মঘটের পরিণত করার দাবিও বাড়ছে। কট্টর-বাম দল লা ফ্রান্স ইনসুমিস (ফ্রান্স আনবোড) এর নেতা জিন-লুক মেলেনচন রোববার এ বছরের সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী অ্যানি আর্নাক্সের সাথে মিছিল করেন। সেখান থেকে মঙ্গলবার সাধারণ ধর্মঘটের ডাক দেন তিনি।

তিনি উপস্থিত বিক্ষুব্ধ জনতাকে বলেন, ‘আমরা এমন একটি সপ্তাহ পাবো, যেমনটি আমরা প্রায়শই দেখি না।’ তিনি আরো বলেন, ‘সবকিছু একত্রিত হচ্ছে। আমরা এ পদযাত্রার মাধ্যমে এটি শুরু করছি, এটি একটি বিশাল সাফল্য।’

আয়োজকরা দাবি করেছেন, জীবনযাত্রার ক্রমবর্ধমান ব্যয় এবং জলবায়ু পরিবর্তনের ব্যাপারে সরকারি নিষ্ক্রিয়তার অভিযোগের বিরুদ্ধে রোববারের পদযাত্রায় এক লাখ ৪০ হাজার লোক অংশ নিয়েছিল। তবে সমাবেশের আগে পুলিশ ধারণা করেছিল, এতে প্রায় ৩০ হাজারের মতো লোক উপস্থিত হতে পারে।

সংবাদমাধ্যম বলছে, রোববারের কর্মসূচিতে কিছু বিক্ষোভকারী হলুদ ফ্লোরোসেন্ট ভেস্ট পরিধান করে এসেছিলেন। এটি ২০১৮ সালের হিংসাত্মক সরকারবিরোধী বিক্ষোভের প্রতীক হিসেবে আলোচিত এবং সে সময়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর মধ্যপন্থী সরকারকে সেই বিক্ষোভ কার্যত নাড়া দিয়েছিল। ফ্রন্সের বাজেট মন্ত্রী গ্যাব্রিয়েল আটাল অবশ্য বলেছেন, বামপন্থী এ জোট বর্তমান পরিস্থিতিকে কাজে লাগানোর চেষ্টা করছে। ফরাসি রেডিও স্টেশন ইউরোপ ১-এ তিনি বলেন, ‘আজকের বিক্ষোভ সেসব সমর্থকদের কর্মসূচি ছিল যারা দেশকে অবরুদ্ধ করতে চায়।’ সূত্র : আল-জাজিরা ও রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন