শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আজাদ কাশ্মীরও দখল করার হুমকি ভারতের প্রতিরক্ষামন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২২, ৭:৫২ পিএম

অধিকৃত কাশ্মীরের স্বায়ত্বশাসন বাতিল করার পর এবার আজাদ কাশ্মীরও দখল করার হুমকি দিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বৃহস্পতিবার তিনি বলেন, ‘জম্মু ও কাশ্মীর এবং লাদাখে সবেমাত্র উন্নয়ন শুরু হয়েছে। আমরা আমাদের লক্ষ্যে পৌঁছতে পারব তখনই যখন গিলগিট ও বাল্টিস্তানও দখল করতে পারব।’

শ্রীনগরে ভারতীয় সেনা আয়োজিত শৌর্য দিবসে অংশ নিতে যেয়ে এসব কথা বলেন রাজনাথ। অধিকৃত কাশ্মীরে সেনা লেলিয়ে দিয়ে সেখানকার স্বাধীনতাকামীদের হত্যা করছে তার সরকার। অথচ তিনি বলেন, ‘সন্ত্রাসবাদের কোনও ধর্ম নেই। আসলে ওই জঙ্গিদের লক্ষ্যই হল ভারতে হামলা করা।’ আর এই প্রসঙ্গেই পাকিস্তানকে আক্রমণ করে তিনি হুঁশিয়ারি দেন। জানিয়ে দেন, পাকিস্তান গিলগিট, বাল্টিস্তানের মতো এলাকায় যে অত্যাচার চালিয়েছে তাদের এর ফল ভুগতে হবে।

পাশাপাশি তার মুখে উঠে আসে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারার অবলুপ্তির প্রসঙ্গও। রাজনাথ বলেন, ‘জম্মু ও কাশ্মীরের বাসিন্দাদের মধ্যে যে বৈষম্য ছিল তা দূর হয় ২০১৯ সালের ৫ আগস্ট, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে।’ কাশ্মীরে সন্ত্রাসবাদের মাথাচাড়া দেওয়া প্রসঙ্গে প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসের যে তাণ্ডব চালানো হচ্ছে তাকে কাশ্মীরিয়ত বলে চালিয়ে দেয়া চলবে না।’ রাজনাথের কটাক্ষ, গত কয়েক বছর ধরেই জঙ্গিদের মানবাধিকার নিয়ে কান্নাকাটি করছেন কিছু আঁতেল।

এইভাবেই এদিন নানা বিষয়ে রীতিমতো চড়া সুরে আক্রমণ শানাতে দেখা গেল রাজনাথ সিংকে। উল্লেখ্য, এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও উপত্যকা সফরে গিয়েছিলেন। গত ৪ অক্টোবর তিনদিনের সফরে সেখানে যান তিনি। এবার অধিৃকত জম্মু ও কাশ্মীরে গেলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী। সূত্র: টাইমস নাউ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন