শনিবার, ১৫ জুন ২০২৪, ০১ আষাঢ় ১৪৩১, ০৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বলসোনারোকে হারিয়ে তৃতীয় মেয়াদে লুলা ব্রাজিলের প্রেসিডেন্ট

পুতিনের অভিনন্দন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ধাপে কট্টরপন্থি জইর বলসোনারোকে হারিয়ে আবারও প্রেসিডেন্ট পদে জয়ী হলেন বামপন্থি নেতা লুইজ ইনাসিও দ্য সিলভা। হাড্ডা-হাড্ডি লড়াইয়ে নির্বাচনের শেষধাপে ভোট গণনায় সাবেক প্রেসিডেন্ট লুলা পেয়েছেন ৫০.৯ শতাংশ ভোট আর প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন প্রেসিডেন্ট বলসোনারো পেয়েছেন ৪৯.২ শতাংশ ভোট।

তৃতীয় মেয়াদে ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য লুলা যে ভোট পেয়েছেন তা যথেষ্ট বলছে দেশটির সংবাদমাধ্যম। তার এমন প্রত্যাবর্তনে অনেকটা অবাক করার মতো। নানা সমালোচিত কাজে দিন দিন জনপ্রিয়তা তলানিতে নেমে আসায় পতন ঘটেছে বর্তমান প্রেসিডেন্ট জইর বলসোনারোর। কারাগারে থাকায় ২০১৮ সালের নির্বাচনে অংশ নিতে পারেননি দেশটির ৭৭ বছর বয়সী জনপ্রিয় রাজনীতিক লুলা। ২০০৩ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালনের সময় তার বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ উঠেছিল। যদিও আবার রাজনীতিতে ফেরার প্রতিশ্রুতি দিয়ে রেখেছিলেন লুলা। তার এ প্রত্যাবর্তনে নতুন করে আশা জাগাচ্ছে জনগণের ভেতরে।

দ্বিতীয় দফা নির্বাচনের আগে থেকেই পাল্টাপাল্টি সমাবেশে মাঠ গরম করে রাখে দুই পক্ষের সমর্থকরা। গত ২ অক্টোবর প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ হয়। সেবার নিয়ম অনুযায়ী কোনও প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় দ্বিতীয় দফায় গড়ায় ভোটাভুটি। লুলা প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ব্রাজিলের বিভিন্ন শহরে উচ্ছ্বাসে ফেটে পড়ে তার সমর্থকরা। পথে পথে আনন্দ মিছিল করতে দেখা যায় সাধারণ মানুষকেও। বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট হিসেবে লুলা নির্বাচিত হলেও আগামী জানুয়ারিতে ক্ষমতা গ্রহণ করতে পারবেন তিনি।

পুতিনের অভিনন্দন : ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ায় লুইজ ইনাসিও লুলা দা সিলভাকে বার্তা পাঠিয়ে তাকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। ক্রেমলিন প্রেস সার্ভিস গতকাল সোমবার একথা জানিয়েছে।

পুতিন তার বার্তায় বলেছেন, ‘প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার জন্য আমার আন্তরিক অভিনন্দন গ্রহণ করুন। ভোটের ফলাফল আপনার উচ্চ রাজনৈতিক কর্তৃত্ব নিশ্চিত করে। আমি আশা করি, আমাদের যৌথ প্রচেষ্টা সকল ক্ষেত্রে গঠনমূলক রাশিয়া-ব্রাজিল সহযোগিতার আরো উন্নয়ন নিশ্চিত করবে’।

রুশ প্রেসিডেন্ট লুলা দা সিলভার রাষ্ট্রপ্রধান হিসেবে তার গুরুত্বপূর্ণ কাজে সাফল্যের পাশাপাশি সুস্বাস্থ্য ও সমৃদ্ধি কামনা করেছেন। সূত্র : বিবিসি নিউজ, দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন