বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যা নিয়ে রাশিয়া গেল উত্তর কোরিয়ার ট্রেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০২২, ৮:২২ পিএম

উত্তর কোরিয়া থেকে একটি ট্রেন শুক্রবার রাশিয়ায় প্রবেশ করেছে। ওই ট্রেনের স্যাটেলাইট চিত্রের বরাত দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র দাবি করেছে, পিয়ংইয়ং গোপনে ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়াকে আর্টিলারি শেল সরবরাহ করছে। খবর রয়টার্সের।
'৩৮ নর্থ প্রজেক্ট' নামে একটি প্রতিষ্ঠান; যেটি উত্তর কোরিয়ার উন্নয়ন পর্যবেক্ষণ করে, সেটি বলেছে, কয়েক বছরের মধ্যে প্রথম এই রুটে এ ধরনের ট্রেন চলাচল দেখা গেল। যদিও রাশিয়ার ভেটেরিনারি সার্ভিস জানিয়েছে, উত্তর কোরিয়া থেকে একটি ট্রেন ঘোড়া নিয়ে রাশিয়ায় প্রবেশ করেছে।
৩৮ নর্থ প্রজেক্ট জানায়, স্যাটেলাইট চিত্র থেকে ট্রেনটির উদ্দেশ্য নির্ধারণ করা অসম্ভব। তবে উত্তর কোরিয়া থেকে রাশিয়ায় অস্ত্র বিক্রির প্রতিবেদন এবং দুই দেশের মধ্যে বাণিজ্য পুনরায় শুরু করার খবর গণমাধ্যমে আসার পরপরই এমন একটি ট্রেন রাশিয়ায় প্রবেশ করল। ২০২০ সালের ফেব্রুয়ারিতে কভিড মহামারি চলাকালীন ওই ট্রেন রুটটি বন্ধ করে দিয়েছিল উত্তর কোরিয়া।
নর্থ প্রজেক্টের প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় সকাল ১০টা ২৪ মিনিটে কোরিয়া সীমান্তের দিকে তিন বগির একটি ট্রেনের ছবি পাওয়া যায়। এরপর দুপুর একটা দশ মিনিটে ট্রেনটিকে রাশিয়ায় চিহ্নিত করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন