শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়াকে ড্রোন দেওয়ার কথা স্বীকার করল ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২২, ১০:১৮ এএম

ইউক্রেন যুদ্ধে ইরানের তৈরি ড্রোন ব্যবহার করে রুশ বাহিনী হামলা চালাচ্ছে, পশ্চিমাদের এমন অভিযোগ বেশ পুরোনো। এবার এ অভিযোগ নিয়ে প্রথমবারের মতো মুখ খুলেছে ইরান। দেশটি স্বীকার করেছে, তারা মস্কোর কাছে ড্রোন বিক্রি করেছে। তবে তা এই যুদ্ধ শুরুর কয়েক মাস আগেই। খবর আল–জাজিরা ও রয়টার্সের।

ইরানের রাজধানী তেহরানে শনিবার সাংবাদিকদের সঙ্গে আলাপে পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান বলেন, ‘পশ্চিমারা অভিযোগ করছে, ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য ইরান মস্কোর কাছে ড্রোন সরবরাহ করেছে, এখন ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে। ক্ষেপণাস্ত্র নিয়ে তাদের অভিযোগ ভিত্তিহীন। তবে ড্রোন সরবরাহের বিষয়টি সত্য। যুদ্ধ শুরুর কয়েক মাস আগে আমরা মস্কোর কাছে সামান্য কিছু ড্রোন বিক্রি করেছিলাম।’

এর আগে ইরানের কর্মকর্তারা বলেছিলেন, রাশিয়ার সঙ্গে ইরানের প্রতিরক্ষা সহযোগিতার সম্পর্ক রয়েছে। তবে ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য মস্কোর কাছে ইরান কোনো অস্ত্র সরবরাহ করেনি, করছেও না।

সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহিয়ান বলেন, এই যুদ্ধে তেহরান কোনো পক্ষকেই সমর্থন করছে না। এমনকি ড্রোনের বিষয়ে ইউক্রেনের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত রয়েছেন তাঁরা।

আবদুল্লাহিয়ান আরও বলেন, ‘যদি ইউক্রেন সরকারের কাছে ইরানের তৈরি ড্রোন ব্যবহার করে রুশ বাহিনীর ধ্বংসযজ্ঞের প্রমাণ থাকে, তবে তারা তা আমাদের কাছে উপস্থাপন করতে পারে। আশা করছি, ইউক্রেন সরকার দ্রুত এ বিষয়ে তথ্যপ্রমাণ সামনে আনবে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন