বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তাইওয়ানের সঙ্গে ভারতের ৩ চুক্তি স্বাক্ষর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২২, ২:৫৯ পিএম

ভারত ও তাইওয়ানের মধ্যে ইলেক্ট্রনিক্স পণ্য উৎপাদন ও সবুজ প্রযুক্তি বিষয়ে সহযোগিতামূলক তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ভারত। ফোকাস তাইওয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে,
গত বৃহস্পতিবার ভারতে অনুষ্ঠিত ভারত-তাইওয়ান শিল্প সহযোগিতা সম্মেলন-২০২২ এ সমঝোতা স্মারকগুলো স্বাক্ষরিত হয়। তাইওয়ানের চাইনিজ ন্যাশনাল ফেডারেশন অব ইন্ডাস্ট্রিজ (সিএনএফআই) ও ভারতের ইন্ডাস্ট্রি বডি ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রি যৌথভাবে এই সম্মেলনের আয়োজন করে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তাইওয়ানের উপ-অর্থমন্ত্রী চেন চেরন-চি উপস্থিত ছিলেন। সম্মেলনে তিনি তাইওয়ান প্রতিনিধি দলকে নেতৃত্ব দেন।

তিনটি চুক্তির মধ্যে একটিতে তাইওয়ানের মেমোরি চিপমেকার আদাতা টেকনোলজি ও ভারতের ইলেক্ট্রনিক ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (ইএলসিআইএনএ) স্বাক্ষর করে।
আরেকটিতে চুক্তি স্বাক্ষর হয় তাইওয়ানের মূল্যবান ধাতু পুনর্ব্যবহারের বিশেষজ্ঞ প্রতিষ্ঠান ইউইন ন্যানোটেক কোং এর সঙ্গে ভারতের শ্রীকার্য ইন্ডাস্ট্রিজের।
তৃতীয় চুক্তিটি তাইওয়ান এনভায়রনমেন্টাল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন, তাইওয়ানের চায়না প্রোডাক্টিভিটি সেন্টার, ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি রিসার্চ ইনস্টিটিউট এবং ওয়াটার অ্যাফেয়ার্স অর্গানাইজেশনের মধ্যে ভারতের ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লিন ওয়াটার এবং স্টেডি-ট্যাপস কনসাল্টিং কোম্পানির মধ্যে স্বাক্ষর হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তাইওয়ানের উপমন্ত্রী বলেন, তাইওয়ানি কোম্পানিগুলো তাদের বিদেশি সহযোগিদের সঙ্গে নিয়ে এগিয়ে যেতে আগ্রহী। তিনি ভারতে বিনিয়োগ করা তাইওয়ানি কোম্পানিগুলোকে সহায়তা দিতে ভারত সরকারের প্রতি আহ্বান জানান।

এ ছাড়া সম্মেলনে তাইওয়ানের উপমন্ত্রী বিভিন্ন কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তাদের (সিইও) একটি গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠকে তাইওয়ান সরকার ও শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে ভারতের শিল্প প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়।
তাইওয়ানের প্রতিনিধি দল সূত্রে জানা যায়, বৈঠকে আলোচিত বিষয়ের মধ্যে ইলেক্ট্রনিক সামগ্রী উৎপাদন, ইউলেক্ট্রনিক গাড়ি, ব্যাটারি এবং ইলেক্ট্রনিক্স/ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি ডেভেলপমেন্টও রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন