বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনে ৬ মাসের মধ্যে সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০২২, ৮:৩৫ পিএম

‘জিরো কোভিড’ নীতি গ্রহণের মাধ্যমে শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনার বিরুদ্ধে রীতিমতো যুদ্ধ ঘোষণা করেছে চীন; কিন্তু রোববার দেশটিতে যত সংখ্যক মানুষ করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন, তা গত ছয় মাসের মধ্যে সর্বোচ্চ।

চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় ন্যাশনাল হেলথ কমিশনের তথ্য অনুযায়ী, রোববার দেশজুড়ে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৪ হাজার ৪২০ জন। গত ৬ মে’র পর এক দিনে এতসংখ্যক মানুষ করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন— এমন তথ্য নেই। আগের দিন শনিবার চীনে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩ হাজার ৬৫৯ জন।

বিশ্বের সবচেয়ে জনবহুল এই দেশটিতেই প্রথম শনাক্ত হয়েছিল প্রাণঘাতী করোনা ভাইরাস। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে।

করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর থেকেই এই ভাইরাসটির ছড়িয়ে পড়া প্রতিরোধে দেশজুড়ে দীর্ঘমেয়াদী লকডাউন, কোরেন্টাইন, ভ্রমণ-বিধিনিষেধ ও ব্যাপকমাত্রায় করোনা টেস্ট শুরু করে চীনের কমিউনিস্ট সরকার। ফলে, মহামারির শুরু থেকে এখন পর্যন্ত অন্যান্য দেশের তুলনায় চীনে করোনা সংক্রমণ ও কোভিডজনিত অসুস্থতার হার অনেক কম।

মহামারির দুই বছর অতিক্রান্ত হওয়ার পর বিশ্বের অধিকাংশ দেশ করোনা সংক্রমণ প্রতিরোধে কঠোর পদক্ষেপ নেওয়া থেকে সরে এলেও চীন এখনও দৃঢ়ভাবে তার আগের অবস্থান ধরে রেখেছে। সরকারের পক্ষ থেকে এ সম্পর্কে বলা হয়েছে, করোনাভাইরাসের সংক্রমণ ‘সন্তোষজনকভাবে’ হ্রাসের আগ পর্যন্ত এই নীতি জারি থাকবে।

ন্যাশনাল হেলথ কমিশনের রোগ নিয়ন্ত্রণ বিভাগের প্রধান হু জিয়াং রোববার এক সংবাদ সম্মেলনে এ সম্পর্কে বলেন, ‘আমরা জানি, (জিরো কোভিড নীতির কারণে) জনগণের কষ্ট হচ্ছে; কিন্তু আমরা জনগণের জীবনের নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি।’

চীনের রাজনীতি বিশ্লেষকদের মতে, আগামী মার্চে চীনের পার্লামেন্টের বার্ষিক অধিবেশন শুরু হবে। তার আগ পর্যন্ত জিরো কোভিড নীতি থেকে সরে আসার কোনো পরিকল্পনা সরকারের নেই। সূত্র : রয়টার্স

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন