সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রুশবাহিনী প্রত্যাহার একটি সঠিক সিদ্ধান্ত

ডিনিপার নদী অতিক্রম করতে পারবে না ইউক্রেনীয় সেনা দোনেৎস্কের আরেকটি কৌশলগত গুরুত্বপূর্ণ শহর মুক্ত জি২০ সম্মেলনের ইউক্রেন ইস্যু তুলতে পারেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

ডিনিপারের বাম তীরে রাশিয়ান বাহিনীর স্থানান্তর একটি সঠিক সিদ্ধান্ত, যা রাশিয়ান সেনাদের জীবন রক্ষার জন্য প্রয়োজনীয়। রাশিয়ার পার্লামেন্ট স্টেট ডুমার আন্তর্জাতিক বিষয়ক কমিটির চেয়ারম্যান ও এলডিপিআর পার্টির প্রধান লিওনিড সøুটস্কি এ কথা বলেছেন।

তিনি বৃহস্পতিবার জেনিচেস্কে অনুষ্ঠিত খেরসন অঞ্চলের ভারপ্রাপ্ত গভর্নর ভøাদিমির সালদোর সাথে এলডিপিআর ডুমা উপদলের প্রতিনিধি দলের কার্য বৈঠকের সময় এ মন্তব্য করে বলেন, ‘ডান তীর থেকে বাহিনী প্রত্যাহারের জন্য, এটি একটি বাধ্যতামূলক সিদ্ধান্ত, এটি একটি সঠিক সিদ্ধান্ত, আমাদের সেনাদের জীবন রক্ষা করার জন্য নেয়া হয়েছিল। আমরা অবশ্যই খেরসনে ফিরে আসব, আমরা অবশ্যই অদূর ভবিষ্যতে জয়ী হব।’ ‘সম্মিলিত পশ্চিম ইউক্রেনে অবিশ্বাস্য পরিমাণে আধুনিক প্রাণঘাতী অস্ত্রকে কেন্দ্রীভূত করেছে, আমরা এ পরিস্থিতিকে উদ্দেশ্যমূলকভাবে মূল্যায়ন করি। আমরা অবশ্যই জিতব। কেউ একবার এবং সর্বদা খেরসনকে ছেড়ে দিতে যাচ্ছে না। রাশিয়া কাউকে পিছু ছাড়ে না,’ তিনি যোগ করেন। সøুটস্কির মতে, এলডিপিআর ক্রমাগত খেরসন অঞ্চলের বাসিন্দাদের সাথে কাজ করতে চায়। আইন প্রণেতা উল্লেখ করেছেন যে, প্রতিনিধি দল খেরসন অঞ্চলের স্কুল এবং একটি কেন্দ্রীয় জেলা হাসপাতাল পরিদর্শন করেছে।

এদিকে, খেরসন অঞ্চলের সামরিক-বেসামরিক প্রশাসনের প্রতিনিধি সের্গেই মরোজ বলেছেন, যৌথবাহিনী ইউক্রেনের সেনাকে ডিনিপার নদী অতিক্রম করতে দেবে না। ‘বাম তীরে প্রস্তুতি পূর্ণ গতিতে এগিয়ে যাচ্ছে: তারা খাদ খনন, ডাগআউট মোতায়েন, অ্যান্টি-ট্যাঙ্ক হেজহগ মোতায়েন করছে; অবশ্যই প্রতিশোধ নেয়ার জন্য আমাদের আর্টিলারি এবং পদাতিক বাহিনী সম্পূর্ণরূপে প্রস্তুত রয়েছে,’ বৃহস্পতিবার রাশিয়ান টিভিতে মরোজ বলেছেন। তিনি বলেন, ‘বাম তীরে যেতে সক্ষম হবে না, কারণ আমাদের বাহিনী খুব শক্তভাবে, ভাল এবং দীর্ঘ সময় ধরে খনন করেছে। আমরা অবশ্যই বাম তীর থেকে দূরে যাবো না।’

গত ৯ নভেম্বর, রাশিয়ান প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু রাশিয়ান জয়েন্ট ফোর্সেস গ্রুপ কমান্ডার আর্মি জেনারেল সের্গেই সুরোভিকিনের প্রস্তাবে ডিনিপারের ডান তীর থেকে রাশিয়ান বাহিনী প্রত্যাহারের নির্দেশ দেন। সুরোভিকিন জোর দিয়ে বলেছিলেন যে, রাশিয়ান বাহিনী সফলভাবে ইউক্রেনীয় আক্রমণ প্রতিহত করছে এবং বাহিনী প্রত্যাহারের সিদ্ধান্ত কাখোভকা পানিবিদ্যুৎ বাঁধের নীচের অঞ্চলের সম্ভাব্য বন্যার কারণে গ্রুপটির বিচ্ছিন্নতার হুমকির সাথে যুক্ত ছিল। সুরোভিকিনের মতে সমস্ত বেসামরিক নাগরিক যারা তাদের ইচ্ছা প্রকাশ করেছে তাদের ডান তীর থেকে সরিয়ে নেয়া হয়েছে। তাদের সংখ্যা ১ লাখ ১৫ হাজার জনেরও বেশি মানুষ।

দোনেৎস্কের আরেকটি কৌশলগত গুরুত্বপূর্ণ শহর মুক্ত : দোনেৎস্ক পিপলস রিপাবলিক (ডিপিআর) এর কৌশলগত গুরুত্বপূর্ণ শহর পাভলোভকার সম্পূর্ণরূপে মুক্ত করা হয়েছে, চেচনিয়ার প্রধানের সহযোগী এবং আখমত বিশেষ অপারেশন ইউনিটের কমান্ডার আপটি আলাউদিনভ বলেছেন। ‘পাভলোভকা বন্দোবস্ত আজ সম্পূর্ণরূপে মুক্ত করা হয়েছে, তাই আমি মেরিন, বেসরকারী সামরিক সংস্থার কর্মীদের এবং যোগাযোগ লাইনের এই অঞ্চলে যারা সরাসরি (যুদ্ধে) নিযুক্ত ছিলেন তাদের সকলকে কৃতজ্ঞতা জানাতে চাই,’ বৃহস্পতিবার রাতে আলাউদিনভ ‘ইভেনিং উইথ ভøাদিমির সলোভিয়েভ’ টিভি শোতে বলেছিলেন।

তিনি বলেন যে, আখমত স্পেশাল অপারেশন ইউনিটের যোদ্ধারা তাদের আক্রমণ অব্যাহত রেখেছে। ‘গতকাল, আমরা এলপিআরের দ্বিতীয় কর্পসের যোদ্ধাদের সাথে নিঝনিয়া বেলোগোরোভকার উপকণ্ঠে প্রবেশ করেছি। আমরা অন্যান্য ক্ষেত্রেও অগ্রগতি করছি। আমাদের উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই,’ তিনি যোগ করেছেন। ডিপিআর-এর ভারপ্রাপ্ত প্রধান ডেনিস পুশিলিন বৃহস্পতিবার ঘোষণা করেছেন যে, পাভলোভকাকে মুক্ত করা হয়েছে এবং ৯০ শতাংশ এলাকায় মাইন পরিষ্কার করা হয়েছে।

জি২০ সম্মেলনের ইউক্রেন ইস্যু তুলতে পারেন বাইডেন : হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান সাংবাদিকদের বলেছেন, গ্রুপ অফ টুয়েন্টি (জি২০) এর আসন্ন শীর্ষ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের নিন্দা করার জন্য অন্যান্য দেশের প্রতিনিধিদের আহ্বান জানাবেন।
‘মঙ্গলবার এবং বুধবার, প্রেসিডেন্ট বাইডেন জি২০ সম্মেলনে যোগ দেবেন যেখানে তিনি বিভিন্ন ধরণের বৈশ্বিক অর্থনৈতিক চ্যালেঞ্জের উপর ফোকাস করবেন, বিশেষ করে উদীয়মান এবং দুর্বল অর্থনীতির জন্য, যার মধ্যে রয়েছে জ্বালানি নিরাপত্তা এবং পরিচ্ছন্ন শক্তির স্থানান্তর, খাদ্য নিরাপত্তা, নিম্নমানের জন্য ঋণ ত্রাণ। এবং মধ্যম আয়ের দেশ, বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংক সংস্কার, এবং একটি মহামারী প্রস্তুতি তহবিল চালু করা,’ মার্কিন কর্মকর্তা বলেছেন। সুলিভান বলেছিলেন যে, বাইডেন ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের বিরুদ্ধে ‘সমমনা দেশগুলিকে জোরপূর্বক কথা বলার জন্য সমাবেশ’ করবেন, যা তার মতে, ‘এই চ্যালেঞ্জগুলির অনেকগুলিকে বাড়িয়ে তুলেছে।’ সূত্র : নিউইয়র্ক টাইমস, বিবিসি নিউজ, তাস. আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Galib Bhuiya ১২ নভেম্বর, ২০২২, ৮:৩১ এএম says : 0
রাশিয়া সেনারা খেরসন ছাড়ার আগে ব্রিজ ধ্বংস করে বুঝালো যে তারা ইউক্রেন সৈন্যদের যে ভয় পায়।তারা মনে করেছে ব্রিজ টা ভাংলে ইউক্রেন তাদের আর আক্রমণ করতে পারবেনা।লাভ নাই ইউক্রেন তাদের দখল করা ভূমির এক অংশ ছাড় দিবেনা।এটা ওই পুতিন ভালো করেই জানে।সে আস্তে আস্তে সব দখল করা ভূমি ইউক্রেন কে ফেরত দিবে।
Total Reply(0)
Inderdeep Singh ১২ নভেম্বর, ২০২২, ৮:৩০ এএম says : 0
সাবাস।
Total Reply(0)
Prodip Kumar Sarkar ১২ নভেম্বর, ২০২২, ৮:২৯ এএম says : 0
পুতিন কাকার নতুন সিদ্ধান্ত যাহা বদলে দিতে পারে গোটা দুনিয়া,,,
Total Reply(0)
Prodip Kumar Sarkar ১২ নভেম্বর, ২০২২, ৮:২৯ এএম says : 0
পুতিন কাকার নতুন সিদ্ধান্ত যাহা বদলে দিতে পারে গোটা দুনিয়া,,,
Total Reply(0)
Galib Bhuiya ১২ নভেম্বর, ২০২২, ৮:৩১ এএম says : 0
রাশিয়া সেনারা খেরসন ছাড়ার আগে ব্রিজ ধ্বংস করে বুঝালো যে তারা ইউক্রেন সৈন্যদের যে ভয় পায়।তারা মনে করেছে ব্রিজ টা ভাংলে ইউক্রেন তাদের আর আক্রমণ করতে পারবেনা।লাভ নাই ইউক্রেন তাদের দখল করা ভূমির এক অংশ ছাড় দিবেনা।এটা ওই পুতিন ভালো করেই জানে।সে আস্তে আস্তে সব দখল করা ভূমি ইউক্রেন কে ফেরত দিবে।
Total Reply(0)
Ismail Raju II ১২ নভেম্বর, ২০২২, ৮:৩১ এএম says : 0
এখন রকেট আর ক্ষেপণাস্ত্র হামলা শুরু হবে
Total Reply(0)
Alamgir Hossain ১২ নভেম্বর, ২০২২, ৮:৩১ এএম says : 0
রাশিয়ার ভাবমূর্তি দিন দিন নষ্ট হচ্ছে
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন