শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জি-২০ সম্মেলনে প্রথমবার সাক্ষাৎ মোদি-সুনাকের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২২, ৫:০৯ পিএম

জি-২০ সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়ায় গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আন্তর্জাতিক মঞ্চে গিয়েই প্রথমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দেখা করলেন তিনি। ইতিহাস গড়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী পদে বসার পরে এই প্রথম মোদির মুখোমুখি হলেন সুনাক। প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পরে ফোন করে সুনাককে অভিনন্দন জানিয়েছিলেন মোদি। এই প্রথমবার মুখোমুখি সাক্ষাৎ হল দুই রাষ্ট্রনেতার। প্রধানমন্ত্রীর দপ্তরের তরফ থেকে দুই নেতার ছবি টুইট করা হয়েছে।

সোমবার ইন্দোনেশিয়ার বালিতে পৌঁছে গিয়েছেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার সম্মেলনের প্রথম দিনে একাধিক রাষ্ট্রনেতার সঙ্গে দেখা করেছেন মোদি। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন তিনি। সেই রকম ভাবেই সম্মেলনের ফাঁকে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দেখা হয়েছে মোদির। প্রধানমন্ত্রীর দপ্তরের তরফে দুই রাষ্ট্রনেতার হাসিমুখের ছবি টুইট করা হয়েছে। সেখানে লেখা হয়েছে, “বালিতে জি-২০ সম্মেলনের প্রথম দিনেই দুই দেশের প্রধানমন্ত্রীর দেখা হল। নরেন্দ্র মোদি ও ঋষি সুনাকের মধ্যে সংক্ষিপ্ত আলোচনা হয়েছে।”

অন্যদিকে, জি-২০ সম্মেলনের ফাঁকেই দ্বিপাক্ষিক বৈঠকে বসতে পারেন মোদি ও বাইডেন। মঙ্গলবারেই এই দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে। প্রসঙ্গত, সোমবারেই চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে বসেছিলেন বাইডেন। বৈঠকের শুরুতে হাতে হাত রেখে হাসিমুখে ছবি তোলেন দুই রাষ্ট্রপ্রধান। সিএনএন সূত্রে খবর, দোভাষীর মাধ্যমে বাইডেনের উদ্দেশে জিনপিং বলেন, “আপনাকে দেখে ভাল লাগল।” পালটা অভিবাদন জানান মার্কিন প্রেসিডেন্ট। এবার প্রশ্ন হচ্ছে, বালির সমুদ্র সৈকতে যে কূটনৈতিক ‘উষ্ণতা’ দেখা গিয়েছে, তাতে কি সম্পর্কের বরফ গলবে?

চীনের আগ্রাসন রুখতে ভারত শক্তিশালী ভূমিকা নিতে পারে, এমন কথা বারবার শোনা গিয়েছে মার্কিন কর্মকর্তাদের মুখে। এমন পরিস্থিতিতে চীনের রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠকের পরের দিনই মোদির সঙ্গে বাইডেনের আলোচনা-স্বভাবতই আন্তর্জাতিক মহলে যথেষ্ট আগ্রহ তৈরি করেছে। তাছাড়াও রাশিয়ার থেকে তেল কেনা প্রসঙ্গেও কীভাবে মার্কিন প্রশ্নের মোকাবিলা করবে ভারত, সেই উত্তরের দিকেও তাকিয়ে রয়েছে ওয়াকিবহাল মহল। ২০২৩ সালে জি-২০ সম্মেলনের সভাপতিত্ব করবে ভারত। সেই প্রসঙ্গে কতখানি সহায়তা করবে আমেরিকা, তা নিয়ে আগ্রহ রয়েছে সদস্য দেশগুলির মধ্যে। সূত্র: টাইমস নাউ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন