সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯, ০৭ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

ইস্তাম্বুলে সন্ত্রাসী হামলায় দায়ীকে প্রশিক্ষণ দিয়েছিলেন মার্কিন প্রশিক্ষকরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২২, ৫:১৮ পিএম

সিরিয়ার নাগরিক আহলাম আলবাশির, যে ১৩ নভেম্বর ইস্তাম্বুলের ইস্তিকলাল স্ট্রিটে সন্ত্রাসী হামলা চালিয়েছিল, তাকে মার্কিন প্রশিক্ষকদের দ্বারা প্রশিক্ষণ দেয়া হয়েছিল, ইয়েনি সাফাক পত্রিকা মঙ্গলবার ঘটনার তদন্তকারী পুলিশের বরাত দিয়ে জানিয়েছে।

সংবাদপত্রের মতে, তুরস্কে নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) একটি সিরিয়ান শাখা এই হামলার নির্দেশ দিয়েছে। ইস্তিকলাল স্ট্রিট থেকে পালিয়ে যাওয়ার দশ ঘন্টা পরে আলবাশিরকে আটক করা হয়েছিল, যেখানে সে একটি বেঞ্চে একটি বিস্ফোরক ডিভাইস সহ একটি ব্যাগ রেখে গিয়েছিল। সংবাদপত্রটি উল্লেখ করেছে যে, ইস্তাম্বুল পুলিশ সন্ত্রাসীদের সন্ধানে তাদের সমস্ত প্রযুক্তিগত ক্ষমতা ব্যবহার করেছে। তারা ১,২০০টি নজরদারি ক্যামেরা ব্যবহার করে তাকে ট্র্যাক করতে সক্ষম হয়েছিল।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু সোমবার ঘোষণা করেছেন যে, আলবাশির এবং আরও ৪৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে যারা হামলার সাথে জড়িত থাকতে পারে। ইস্তাম্বুল জেনারেল ডিরেক্টরেট অফ সিকিউরিটি অনুসারে, হামলাটি পিকেকে-এর সাথে যুক্ত আলবাশির দ্বারা পরিচালিত হয়েছিল, যাকে কয়েক মাস আগে সিরিয়ার কোবানি শহর থেকে পাঠানো হয়েছিল। তাকে জিজ্ঞাসাবাদ করা হলে সে অপরাধের কথা স্বীকার করে।

১৩ নভেম্বর ইস্তাম্বুলের ইস্তিকলাল স্ট্রিটে বোমা হামলায় আটজন নিহত এবং ৮০ জনেরও বেশি আহত হয়। তদন্তকারী দল বিশ্বাস করে যে, তুরস্কে নিষিদ্ধ কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) এবং পিপলস ডিফেন্স ইউনিট নামে পরিচিত সিরিয়ার শাখা সন্ত্রাসী বিস্ফোরণে জড়িত। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন