শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯, ১১ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

সিডিউল জটিলতায় বাতিল হলো শি-ঋষি বৈঠক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২২, ৯:৫৭ এএম

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের মধ্যকার একটি বৈঠক বাতিল হয়ে গেছে। ইন্দোনেশিয়ার বালিতে জি২০ জোটের সম্মেলনের ফাঁকে আজ বুধবার (১৬ নভেম্বর) এই দুই নেতার দ্বিপক্ষীয় বৈঠকটি করার কথা ছিল। তবে হঠাৎ করেই তাদের এ বৈঠকটি বাতিল করা হয়। খবর বিবিসি ও রয়টার্সের।
ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তরের বরাতে সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সিডিউল জটিলতার কারণে শি-ঋষি বৈঠকটি বাতিল করতে হয়েছে। বুধবার এ দুই নেতার মধ্যে বৈঠকের জন্য যে সময়টা নির্ধারিত করা হয়েছিল সে সময়টায় ‘পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র বিস্ফোরণ’ ইস্যু নিয়ে ব্যস্ত ছিলেন তাঁরা।
উল্লেখ্য, বুধবার স্থানীয় সময় সকালে ন্যাটোভুক্ত দেশ পোল্যান্ডের সীমান্তবর্তী একটি গ্রামে ক্ষেপণাস্ত্র বিস্ফোরণের ঘটনা ঘটে। এ নিয়ে জি২০ সম্মেলনে উপস্থিত নেতাদের মধ্যে তুমুল হৈ চৈ শুরু হয়। ধারণা করা হয়, রাশিয়া পোল্যান্ডে হামলা চালিয়েছে। এরপর এ নিয়েই ব্যস্ত হয়ে যান তাঁরা।
এদিকে, মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যমগুলো খবর প্রকাশ করে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে হঠাৎ করে বৈঠকের সময় নির্ধারণ করেছেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। এর মাধ্যমে পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো চীনের প্রেসিডেন্টের সঙ্গে কোনো ব্রিটিশ প্রধানমন্ত্রীর সরাসরি বৈঠক হতো। কিন্তু সিডিউল জটিলতায় শেষ পর্যন্ত বৈঠকটি বাতিল হয়ে গেল।
যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাস চীনের প্রতি কঠোর মনোভাব দেখিয়েছিলেন। কিন্তু মাত্র ৪৫ দিন প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে পদত্যাগ করতে বাধ্য হয়েছিলেন তিনি।
এরপর ঋষি সুনাক ক্ষমতায় আসার পর চীনের সঙ্গে সম্পোর্কন্নয়নে মনোযোগী হন। এর অংশ হিসেবেই একটি শক্তিশালী সম্পর্কে গঠনে চীনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসতে চেয়েছিলেন ঋষি। কিন্তু শেষ পর্যন্ত সেটি আর হলো না। সূত্র : বিবিসি ও রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন