শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিশ্বকাপ : কাতারের স্টেডিয়ামে বিক্রি করা যাবে না অ্যালকোহল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২২, ৬:০৬ পিএম | আপডেট : ৭:২৭ পিএম, ১৮ নভেম্বর, ২০২২

আগামী রোববার মধ্যপ্রাচ্যের কাতারে শুরু হতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর। মুসলিম দেশ কাতারে মদ-বিয়ার পান এমনিতেই নিষিদ্ধ। তবে বিশ্বকাপ উপলক্ষ্যে বেশকিছু বিষয়ে নিয়ম-কানুন কিছুটা শিথীল করেছিল কাতার। অনুমোদন পেয়েছিল স্টেডিয়ামে অ্যালকোহল বিক্রির বিষয়টিও। কিন্তু বিশ্বকাপের দুই দিন আগে বেঁকে বসেছে দেশটির রাজপরিবার। -বিবিসি

স্টেডিয়ামে অ্যালকোহল বিক্রি বন্ধের জন্য ফিফাকে চাপ দিচ্ছে কাতারি রাজপরিবার। কাতারি রাজপরিবারের এমন সিদ্ধান্তে সবচেয়ে বিপাকে পড়েছে ফিফা। কারণ, স্টেডিয়ামে অ্যালকোহল বিক্রির অনুমতি পাওয়া প্রতিষ্ঠান 'বুঁদউইজার' এবারের বিশ্বকাপে বেশ বড় স্পন্সর। যদি মাঠে অ্যালকোহল নিষিদ্ধ হয়, তাহলে বুডউইজারের সঙ্গে ৭৫ মিলিয়ন ডলারের (প্রায় ৭৭১ কোটি টাকা) চুক্তি ভঙ্গ করবে ফিফা। কাতারের রাজা নিজে এ নিয়ে কিছু না বললেও তার ভাই শেখ জাসিম বিন হামাদ বিন খলিফা আল-থানি বিশ্বকাপের স্টেডিয়ামগুলিতে বিয়ার বিক্রি নিয়ে তার আপত্তি তুলেছেন। তিনি আবার কাতার ফুটবল সংস্থার সভাপতি।

রাজ পরিবারের আপত্তির কথা জানার পরেই বিশ্বকাপের জন্য তৈরি করা শহরের সব অস্থায়ী বিয়ারের দোকানগুলি বন্ধ করে দিয়েছে দোহার পুলিশ। বিশ্বকাপের আয়োজক দেশ হিসেবে কাতারকে নিয়ে শুরু থেকেই ছিল ব্যাপক সমালোচনা। বিশেষ করে ইউরোপ-আমেরিকার বেশকিছু দেশ কাতারে বিশ্বকাপ আয়োজনের ঘোর বিরোধিতা করেছে। ফিফার তৎকালীন প্রেসিডেন্ট সেপ ব্লাটারও কাতারকে আয়োজক বানানো ভুল সিদ্ধান্ত বলেছেন। সেই সমালোচনায় একটু হলেও ঘি ঢালতে পারে এবার রাজপরিবারের এমন সিদ্ধান্ত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Mostafa kamal ১৮ নভেম্বর, ২০২২, ৬:৩০ পিএম says : 0
Alhamdulillah
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন