শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনে ৬ মাসে প্রথম মৃত্যু, ফের বাড়ছে করোনা সংক্রমণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০২২, ১১:১৭ এএম

চীনে গত ছয় মাসের মধ্যে রবিবার প্রথম একজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে মারা গেছেন। দেশটিতে কোভিড শূন্যনীতি থাকা সত্ত্বেও ফের বাড়ছে শনাক্তের হার। জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, ২৪ ঘণ্টায় দেশজুড়ে ২৪ হাজার স্থানীয় সংক্রমণের রেকর্ড করা হয়েছে। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে দ্য গার্ডিয়ান।

চীনা কর্তৃপক্ষ রবিবার জানায়, ৮৭ বছর বয়সী ওই ব্যক্তি রাজধানীতে মারা গেছেন। একইদিন বেইজিংয়ে ৬২১ জনকে নতুন করে করোনা ভাইরাসে শনাক্ত হয়েছে।
চীনে করোনা ভাইরাসে মৃত্যু শূন্যে নেমে আসায় বিধিনিষেধে কড়াকড়ি তুলে নেওয়া হয়। ধীরে ধীরে ব্যবসা-বাণিজ্য ও জনজীবন স্বাভাবিক হয়ে আসে। এর মধ্যেই সংক্রমণ বাড়ছে দেশটিতে।
রবিবার গুয়াংজুর দক্ষিণাঞ্চল থেকে ৮ হাজার শনাক্তের খবর পাওয়া গেছে। সেখানে স্বাস্থ্যবিধি কঠোর হওয়া সত্ত্বেও সংক্রমণ বাড়ায় উদ্বিগ সাধারণ মানুষ। যেসব প্রদেশ এবং এলাকায় সংক্রমণ বাড়ছে সেখানে স্বাস্থ্যবিধি মানাতে আরও কঠোর হতে যাচ্ছে প্রশাসন।
২০১৯ সালের ডিসেম্বর চীনের উহুান প্রদেশের একটি কাঁচাবাজার থেকে করোনাভাইরাস ছড়ায় বলে জানায় বেইজিং। কিছুদিনের মধ্যেই পুরো দুনিয়াতে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী ভাইরাস। লাখ লাখ মানুষের প্রাণ গেছে কোভিডে। তবে কাঁচাবাজার নয় চীনের গোপন ল্যাব থেকেই ভাইরাস ছড়িয়ে থাকতে পারে বলে দাবি করে আসছে পশ্চিমারা। যদিও তা প্রত্যাখ্যান করেছে চীন সরকার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন