রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আর্কটিকে পুতিনের পারমাণবিক শক্তি চালিত আইসব্রেকার

দ্য টেলিগ্রাফ | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০২২, ১২:০০ এএম

রাশিয়ার প্রেসিডেস্ট ভøাদিমির পুতিন আর্কটিকে পারমাণবিক শক্তি চালিত আইসব্রেকার নামিয়েছেন। মঙ্গলবার ভিডিও লিঙ্কের মাধ্যমে তিনি আর্কটিক নিয়ন্ত্রণের প্রতিশ্রুতি দিয়ে ‘ইয়াকুতিয়া’ নামক একটি পারমাণবিক শক্তি চালিত আইসব্রেকার চালু করার তত্ত্বাবধান করেন। সেন্ট পিটার্সবার্গের একটি অনুষ্ঠানে পুতিন বলেন যে, এই ধরনের জাহাজ রাশিয়ার জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ।

ইয়াকুতিয়ার পাশাপাশি, রাশিয়া প্রতীকীভাবে আরেকটি পারমাণবিক শক্তি চালিত আইসব্রেকার ‘দ্য ইউরালের’ উপর একটি পতাকা উত্তোলন করেছে।

পুতিন বলেন, ‘উভয় আইসব্রেকার একটি বৃহৎ ধারাবহিক প্রকল্পের অংশ হিসাবে স্থাপন করা হয়েছে এবং একটি মহান আর্কটিক শক্তি হিসাবে রাশিয়ার মর্যাদাকে শক্তিশালী করার জন্য এবং দেশীয় আইসব্রেকার বহরকে পুনরায় সজ্জিত করার জন্য আমাদের বৃহৎ আকারের পদ্ধতিগত কাজের অংশ।› এই জাহাজগুলি চরম প্রতিকূল আবহাওয়া প্রতিরোধ করার জন্য ডিজাইন করা হয়েছে, যেগুলির দৈর্ঘ্য ৫ শ’ ৬৮ ফুট এবং ২ দশমিক ৮ মিটার পুরু বরফ ভেঙে চলতে পারে। আর্কটক গলতে শুরু করার সাধে সাথে এর নতুন নতুন সামুদ্রিক পথ উন্মুক্ত হচ্ছে এবং বৃহত্তর কৌশলগত গুরুত্বে অবস্থান করছে। ইয়ামাল উপদ্বীপে একটি তরলীকৃত প্রাকৃতিক গ্যাস প্লান্ট সহ রাশিয়ার আর্কটিক অঞ্চলে বিশাল তেল ও গ্যাস সম্পদ রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন