সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

ল্যাভরভের সঙ্গে বৈঠকের আগে হঠাৎ বেলারুশের পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২২, ১০:৩৭ এএম

বেলারুশের পররাষ্ট্রমন্ত্রী ভ্লাদিমির মেকি আকস্মিকভাবে মারা গেছেন। মেকি দীর্ঘদিন ধরে বেলারুশের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করে আসছিলেন। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে বৈঠক করার দুদিন আগে শনিবার (২৬ নভেম্বর) তাঁর মৃত্যু হয়।

বেলারুশের রাষ্ট্রীয় বার্তা সংস্থা বেল্টা শনিবার এই তথ্য সামনে আনে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ভ্লাদিমির মেকি ২০১২ সাল থেকে বেলারুশের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্বে ছিলেন। শনিবার বিস্তারিত আর কোনও তথ্য না জানিয়ে বার্তা সংস্থা বেল্টা জানায়, ‘পররাষ্ট্রমন্ত্রী ভ্লাদিমির মেকি হঠাৎ মারা গেছেন।’

রয়টার্স বলছে, ৬৪ বছর বয়সি ভ্লাদিমির মেকি চলতি সপ্তাহের শুরুতে আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভানে যৌথ নিরাপত্তা চুক্তি সংস্থার (সিএসটিও)-এর একটি সম্মেলনে যোগ দিয়েছিলেন। এটি সোভিয়েত যুগ পরবর্তী বেশ কয়েকটি রাষ্ট্রের একটি সামরিক জোট এবং সোমবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে তাঁর দেখা করার কথা ছিল।

২০২০ সালে বেলারুশে প্রেসিডেন্ট নির্বাচন এবং সরকার বিরোধী গণবিক্ষোভের আগে মেকি পশ্চিমা দেশগুলোর সঙ্গে বেলারুশের সম্পর্ক উন্নত করার প্রচেষ্টার অন্যতম ব্যক্তিত্ব ছিলেন এবং রাশিয়ার সমালোচনা করেছিলেন। তবে বিক্ষোভ শুরু হওয়ার পর তিনি হঠাৎ করে তাঁর অবস্থান পরিবর্তন করেন। সেসময় বিক্ষোভকারীদের তিনি পশ্চিমের এজেন্টদের মাধ্যমে অনুপ্রাণিত বলে আখ্যা দেন।


চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর মস্কো এবং মিনস্কের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের সমর্থক মেকি বলেন, পশ্চিমারা যুদ্ধে উস্কানি দিয়েছে এবং ইউক্রেনীয় কর্তৃপক্ষের উচিত রাশিয়ার শান্তির শর্তে সম্মত হওয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন