বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের সাধারণতন্ত্র দিবসে প্রথমবার প্রধান অতিথি হচ্ছেন মিশরের প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২২, ৯:৩১ পিএম

আগামী বছর সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানের প্রধান অতিথির নাম ঘোষণা করল ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়। মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তা আল সিসিকে ২০২৩ সালের সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে আমন্ত্রণ জানানো হয়েছে। চলতি বছরে দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর পূর্ণ হয়েছে। ভারত ও মিশরের মধ্যে সেই বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। প্রসঙ্গত, ভারতের সাধারণতন্ত্র দিবসের ইতিহাসে এই প্রথমবার মিশরের প্রেসিডেন্ট প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।

করোনার কারণে দু’বছর সাধারণতন্ত্র দিবসের বর্ণাঢ্য অনুষ্ঠান বাতিল করতে হয়েছিল। ২০২১ সালের অনুষ্ঠানের জন্য ব্রিটেনের তৎকালীন প্রধানমন্ত্রী বরিস জনসনকে আমন্ত্রণ করা হয়েছিল। কিন্তু কোভিডের প্রকোপ বেড়ে যাওয়ায় অনুষ্ঠান বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়। চলতি বছরে মধ্যপ্রাচ্যের পাঁচটি দেশের রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানানো হলেও শেষ পর্যন্ত অনুষ্ঠান বাতিল হয়ে যায়।

রোববার বিবৃতি জারি করে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, ‘মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তা আল সিসি ভারতের সাধারণতন্ত্র দিবসের অতিথি হয়ে আসবেন। ২০২৩ সালের অনুষ্ঠানে তিনিই প্রধান অতিথি। প্রথমবার মিশরের রাষ্ট্রনেতা ভারতের সাধারণতন্ত্র দিবসের প্রধান অতিথি হতে চলেছেন।’ প্রসঙ্গত, ২০২৩ সালের জি-২০ সম্মেলনে সভাপতিত্ব করবে ভারত। সেখানেও অতিথি দেশ হিসাবে মিশরকে আমন্ত্রণ জানানো হয়েছে।

চলতি বছরে মিশরের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। সেই সময়েই মিশরের প্রেসিডেন্টকে আমন্ত্রণ করা হয়েছিল বলে জানা গিয়েছে। পররাষ্ট্রমন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ভারত ও মিশরের মধ্যে কুটনৈতিক সম্পর্কের ৭৫ বছর পূর্ণ হয়েছে। সেই উপলক্ষ্যেই মিশরকে জি-২০ সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে। প্রসঙ্গত, বারাক ওবামা, ভ্লাদিমির পুতিনের মতো রাষ্ট্রনেতারা ভারতের সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেছেন। প্রথমবার সেই আসনে বসতে চলেছেন মিশরের প্রেসিডেন্ট। সূত্র: টাইমস নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Parvez ২৭ নভেম্বর, ২০২২, ১০:২৫ পিএম says : 0
মিশরের গণতন্ত্র হত্যাকারী ঘৃণিত সিসি ভারতের কোনো রাষ্ট্রিয় অনুষ্ঠানে প্রধান অতিথি হবে, এতে অবাক হওয়ার কি আছে। অন্য দেশে যারা বিশেষ করে যারা মুসলিম দেশগুলোতে যারা ফ্যাসিবাদের মধ্য দিয়ে ক্ষমতায় আসে, দিল্লির শাসকগোষ্ঠী তাদের সাধুবাদ জানাই, বিশেষ অতিথি করে সম্বর্ধণা জানায়। ভারতের এই দ্বিমুখী আচরণ একদিন তার নিজের বিপদ ডেকে আনবে।।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন