সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানের পতাকা থেকে আল্লাহুর নাম সরিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট আমেরিকার, ক্ষুব্ধ তেহরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২২, ১:২২ পিএম

দেশের পতাকা থেকে আল্লাহুর নাম সরিয়ে দেয়া হয়েছে, এই দাবিতে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ দায়ের করল ইরান। ফিফার কাছে অভিযোগ জানিয়েছে ইরানের ফুটবল ফেডারেশন। সেখানে বলা হয়েছে, ইরানের পতাকায় ইসলামিক রিপাবলিকের চিহ্ন হিসাবে মহান আল্লাহুর নাম থাকে। কিন্তু মার্কিন ফুটবল ফেডারেশনের ইনস্টাগ্রাম পোস্টে ইরানের পতাকা থেকে সেই চিহ্ন মুছে ফেলা হয়েছে। ওয়াকিবহাল মহলের মতে, সাম্প্রতিক হিজাব বিরোধী আন্দোলনে সমর্থন করার জন্যই এই পদক্ষেপ করেছে মার্কিন ফেডারেশন। শাস্তিস্বরূপ আমেরিকাকে দশ ম্যাচের জন্য সাসপেন্ড করার দাবি জানিয়েছে ইরান।

আগামী মঙ্গলবার গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হবে ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্র। তার আগেই ফিফার কাছে সরকারিভাবে অভিযোগ জানিয়েছে ইরানের ফুটবল ফেডারেশন। সেখানে বলা হয়েছে, একেবারে অপেশাদারের মতো আচরণ করেছে আমেরিকার ফুটবল ফেডারেশন। ইরানের পতাকা থেকে আল্লাহুর চিহ্ন সরিয়ে সেই ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে। আপাতত প্রতিটি দল কত পয়েন্ট পেয়েছে, সেই পরিসংখ্যান প্রকাশ করতে গিয়েই ইরানের বিকৃত পতাকার ছবি পোস্ট করে মার্কিন ফুটবল ফেডারেশন।

মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে অনুরোধ জানিয়েছে ইরান। ফিফার নিয়ম অনুযায়ী, কোনও ব্যক্তি বা গোষ্ঠী যদি একটি দেশের অখণ্ডতার বিরুদ্ধে পদক্ষেপ নেয়, তাহলে তাদের দশ ম্যাচের জন্য নির্বাসিত করা হবে। আমেরিকার বিরুদ্ধেও একই সাজা দেয়া হোক। বিশ্বকাপ থেকেই বের করে দেয়া হোক আমেরিকাকে, দাবি করেছে ইরান। প্রবল সমালোচনার মুখে পড়ে মার্কিন ইনস্টাগ্রাম থেকে অবশ্য ইরানের পতাকার বিকৃত ছবি সরিয়ে দেয়া হয়।

ওয়াকিবহাল মহলের দাবি, ইরানের প্রতিবাদীদের সমর্থন করতেই এই কাজ করেছে মার্কিন ফেডারেশন। ইতিমধ্যেই হিজাব বিরোধী আন্দোলনের প্রভাব পড়েছে ফুটবল বিশ্বকাপে। সেদেশের ফুটবল ফেডারেশনের অভিযোগের পরে আমেরিকার বিরুদ্ধে ফিফা কোনও ব্যবস্থা নেয় কিনা, সেদিকে নজর রাখবে ইরানের ফুটবল মহল। সূত্র: সিএনএন, আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন