রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

লকডাউন নীতিতে ধুঁকছে চীনের রপ্তানিনির্ভর শিল্প

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২২, ৫:২৭ পিএম

চীনে কঠোর কোভিড নীতি দেশটির রপ্তানি নির্ভর শিল্পগুলোতে প্রভাব ফেলেছে। এক ধরনের অচলাবস্থা তৈরি হওয়ায় পশ্চিম এশিয়া উত্তর আফ্রিকার (ডব্লিউএএনএ/ওয়ানা) দেশগুলোর সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগের সংযোগ স্থাপনে বাধ্য হয়েছে চীন।
জিওপলিটিক জানিয়েছে, চীন এই ধকল সামলাতে ওয়ানা দেশগুলোর সঙ্গে সংযোগ স্থাপনের মাধ্যমে সান্ত্বনা খুঁজছে। অন্যদিকে ওয়ানা দেশগুলোর জন্যও ঘটনা একই। তারা টেকসই উন্নয়ন, মহাকাশ অনুসন্ধান, অস্ত্র কেনা ও অবকাঠামো খাতে চীনের সঙ্গেও কাজ করতে চায়।
এই অঞ্চলে চীনা ভাষা শিক্ষার ক্রমবর্ধমান জনপ্রিয়তাও আরেকটি বিষয়। বিভিন্ন দেশের সঙ্গে সহযোগিতা চুক্তি সইয়ের মাধ্যমে এই অঞ্চলে নিজেদের উপস্থিতি শক্তিশালী করেছে। এসব দেশগুলোর মধ্যে রয়েছে- আলজেরিয়া, মিশর, ইরান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত।
গত বছর এসব দেশগুলোর বেশ কয়েকজন উচ্চ পর্যায়ের কর্মকর্তারা চীন সফর ও চুক্তি সই করেছেন। ওয়ানা দেশগুলোর মধ্যে বাহরাইন, ওমান ও সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীরা বেইজিংয়ে সফর করেন। মধ্যপ্রাচ্য চীনের বিদেশি বিনিয়োগের প্রধান ক্ষেত্র হয়ে উঠেছে। এই অঞ্চলের দেশগুলোর সঙ্গে শক্তি বা জ্বালানি সহযোগিতা পেতে চায় চীন।
একদিকে যেমন চীন-ওয়ানা জ্বালানি সহযোগিতা জোরদার হয়েছে, উপসাগরীয় প্রধান তেল উৎপাদনকারী দেশ সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে শক্তি সহযোগিতা নিয়ে যুক্তরাষ্ট্রের মতবিরোধ সৃষ্টি হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন