শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মিয়ানমারে তিনদিনে ৭৩ সেনা হত্যার দাবি বিদ্রোহী গোষ্ঠীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২২, ৭:২৯ পিএম

মিয়ানমারে জান্তা সরকারের বিরুদ্ধে লড়াই অব্যাহত রয়েছে বলে দাবি করেছে দেশটির সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। গত তিন দিনে জান্তাদের অবস্থানে হামলা চালিয়ে ৭৩ সেনাকে হত্যার দাবি জানিয়েছে পিপলস ডিফেন্স ফোর্সেস (পিডিএফ)। মিয়ানমারভিত্তিক সংবাদমাধ্যম ইরাবতী আজ সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটি পিডিএফ এবং ইএও’র বরাতে এই হতাহতের সংখ্যা জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ম্যাগওয়ে, মান্দাল, সাগাইং, বাগো, ইয়াঙ্গুন এবং তানিনথারি অঞ্চলে বিরোধী গোষ্ঠী ও সেনাবাহিনীর মধ্যে লড়াই হয়। তবে সেনা হতাহতের সংখ্যা নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি বলে প্রতিবেদনে বলা হয়েছে।

খবরে বলা হয়েছে, শনিবার কায়াহ রাজ্যের দোমোসো এলাকায় হামলায় কমপক্ষে ২০ জান্তা সেনা নিহত হন। এছাড়া চারজনকে বন্দি করার দাবি জানিয়েছে পিডিএফ। গোষ্ঠীটি জানায়, সংঘর্ষের সময় প্রচুর অস্ত্র, গুলিসহ সামরিক সরঞ্জাম রেখে পালিয়ে যায় মিয়ানমারের সেনারা।

এ ছাড়া গতকাল রোববার ম্যাগওয়েতে পিডিএফের সদস্যদের সঙ্গে লড়াইয়ে আরও ৩০ সেনা নিহত হয়েছেন বলে প্রতিবেদনে বলা হয়েছে। ২০২১ সালের ফেব্রুয়ারিতে সরকারকে উৎখাত করে ক্ষমতা দখলে নেয় মিয়ানমারের সেনাবাহিনী। এরপর থেকে দেশটিতে সংঘাত বেড়েই চলেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন