বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

তাপপ্রবাহ : শিগগিরই বাসযোগ্যতা হারাবে ভারত : বিশ্ব ব্যাংক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২২, ১২:৪৬ পিএম

তাপপ্রবাহের কারণে ভারতে গত কয়েক দশকে কয়েক হাজার মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিশ্ব ব্যাংক। সদ্য প্রকাশিত সংস্থাটির এক প্রতিবেদনে বলা হয়েছে, তাপপ্রবাহ উদ্বেগজনকভাবে বাড়ছে। যার ফলে বিপর্যস্ত হবে ভারত। শুধু তাই নয়, শিগগিরই দেশটি বসবাসের অযোগ্য বিশ্বের প্রথম স্থান হয়ে উঠতে পারে।
‘ক্লাইমেট ইনভেস্টমেন্ট অপরচুনিটিজ ইন ইন্ডিয়াজ কুলিং সেক্টর’ শীর্ষক ওই প্রতিবেদনে বলা হয়েছে, পরিবেশের উষ্ণায়ন ও তাপপ্রবাহের ফলে বৈষম্য থেকে বিপুল জীবনহানির আশঙ্কা রয়েছে। ভারতের কিছু এলাকায় তাপমাত্রা এমন একপর্যায়ে পৌঁছাতে পারে যেখানে কোনোভাবেই আর মানিয়ে নিতে পারবে না মানুষ। পাশাপাশি তীব্র খরা পরিস্থিতি সৃষ্টির আশঙ্কাও রয়েছে। এনডিটিভি বলছে, কেরালায় জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সম্মেলনে প্রতিবেদনটি আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হবে।
মাস দুয়েক আগে জাতিসংঘ এবং আন্তর্জাতিক রেড ক্রস সোসাইটির যৌথ প্রতিবেদনেও উষ্ণায়নের কারণে দক্ষিণ এশিয়াসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে তাপপ্রবাহের আশঙ্কার কথা জানানো হয়েছিল। তাতে বলা হয়েছিল, হর্ন অব আফ্রিকা তথা আফ্রিকার মূল মহাদেশীয় ভূখণ্ডের পূর্বতম অঞ্চল, সাহিল অঞ্চল (উত্তর আফ্রিকা এবং পশ্চিম এশিয়াকে নিয়ে গঠিত অঞ্চল) এবং দক্ষিণ ও পশ্চিম এশিয়ায় তাপপ্রবাহের প্রভাব পড়বে সবচেয়ে বেশি। এবার দক্ষিণ এশিয়ার বৃহত্তম দেশ ভারতকে নিয়ে একই আশঙ্কার কথা জানাল বিশ্বব্যাংকও।
চলতি বছরের এপ্রিলে জাতিসংঘের জলবায়ু সংক্রান্ত সংস্থা ইন্টারগভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (আইপিসিসি)-র পক্ষ থেকে প্রকাশিত উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত ২৮০০ পাতার পূর্ণাঙ্গ প্রতিবেদনে (‘ক্লাইমেট চেঞ্জ ২০২২ : মিটিগেশন অব ক্লাইমেট চেঞ্জ’) বলা হয়েছিল, আগামী তিন বছরের মধ্যে কার্বন নিঃসরণে রাশ টানতে না পারলে ভয়ঙ্কর বিপর্যয় অবশ্যম্ভাবী। যে হারে পৃথিবীর উত্তাপ বাড়ছে, সবুজ কমছে, নিরন্তর ক্ষয় হচ্ছে ওজোন স্তর, তাতে পৃথিবীকে বাসযোগ্য রাখা দুষ্কর হয়ে পড়বে। সূত্র : এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন