বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯, ১৭ রজব ১৪৪৪ হিজিরী

আন্তর্জাতিক সংবাদ

রুশ অস্ত্র ব্যবসায়ী বাউটের বিনিময়ে মার্কিন বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনার মুক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২২, ১০:২৯ পিএম

মার্কিন বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনারকে আগস্টে রাশিয়ার একটি আদালত পেনাল কলোনিতে নয় বছরের কারাদণ্ড দেয়। আর ১২ বছর ধরে আমেরিকার কারাগারে আটক কুখ্যাত অস্ত্র ব্যবসায়ী ভিক্টর বাউটের বিনিময়ে ব্রিটনি গ্রিনারকে মুক্ত করতে সম্মত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়া।-বিবিসি


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গ্রিনার নিরাপদে আছেন এবং সংযুক্ত আরব আমিরাত থেকে একটি বিমানে বাড়ি পৌঁছেছেন। হোয়াইট হাউসে তিনি বলেন, আমি আনন্দিত যে ব্রিটনি ভালো আছেন। তার সুস্থ হওয়ার জন্য সময় ও বিশ্রাম প্রয়োজন।

গ্রিনারকে ফেব্রুয়ারিতে মস্কো বিমানবন্দরে গাঁজার তেল রাখার জন্য গ্রেপ্তার করা হয়েছিল এবং গত মাসে তাকে একটি শাস্তিমূলক উপনিবেশে পাঠানো হয়েছিল।বাইডেন প্রশাসন গত জুলাইয়ে বন্দী বিনিময়ের প্রস্তাব করেছিল, মস্কোও সচেতনভাবে দীর্ঘদিন ধরে বাউটের মুক্তি চেয়েছিল।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এই বন্দী বিনিময় নিশ্চিত করেছে এবং বলেছে যে, এটি আবুধাবি বিমানবন্দরে হয়েছিল। এক বিবৃতিতে বলেছে,রাশিয়ান নাগরিককে তার মাতৃভূমিতে ফিরিয়ে দেওয়া হয়েছে,যদিও তিনি এখনও রাশিয়ার মাটিতে এসেছেন বলে মনে করা হয়নি। রাশিয়ার বার্তা সংস্থাগুলো জানিয়েছে, তাকে এখন মস্কোর কাছে ভনুকোভো বিমানবন্দরে নিয়ে যাওয়া হচ্ছে।

ওভাল অফিসে বক্তৃতায় গ্রিনারের স্ত্রী চেরেল তার মুক্তি নিশ্চিত করার জন্য বিডেন প্রশাসনের প্রচেষ্টার প্রশংসা করে বলেন, আমি এখানে আবেগে অভিভূত হয়ে দাঁড়িয়ে আছি। অগ্নিপরীক্ষাটি তার জীবনের সবচেয়ে অন্ধকার মুহূর্তগুলির মধ্যে একটি ছিল বলে তিনি উল্লেখ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন