শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার থেকে ফ্রান্সের তরুণদের কন্ডোম দেয়া হবে বিনামূল্যে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ ডিসেম্বর, ২০২২, ৫:২৫ পিএম

নতুন বছর থেকে ফান্সে বিনামূল্যে দেয়া হবে কন্ডোম। এমনই ঘোষণা করেছেন সে দেশের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। ১ জানুয়ারি থেকে ১৮ থেকে ২৫ বছরের ফরাসি নাগরিকরা বিনামূল্যেই পেয়ে যাবেন কন্ডোম। এমনটাই জানিয়েছেন তিনি।

সম্প্রতি স্বাস্থ্য বিষয়ক এক অনুষ্ঠানে গিয়ে এই ঘোষণা করেছেন ম্যাখোঁ। সেখানে তিনি জানিয়েছেন, নতুন বছর অর্থাৎ ২০২৩ সালের পয়লা জানুয়ারি থেকে ফ্রান্সের কোনও ফার্মেসিতে সেদেশের ১৮ থেকে ২৫ বছরের নাগরিকরা গেলে ফ্রি-তে কন্ডোম পেয়ে যাবেন। অযাচিত গর্ভপাত এবং যৌন সংক্রমণ আটকাতেই ফরাসি সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে।

গত এপ্রিলে দ্বিতীয়বারের জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন ইমানুয়েল ম্যাখোঁ। তার এই জয় হয়তো আপাতত ফ্রান্স-সহ ইউরোপের জন্যই উদারনৈতিক সমাজ, বহুত্ববাদী রাষ্ট্রব্যবস্থার জয় নিশ্চিত করল। এমনটাই মনে করেন সে দেশের রাজনৈতিক মহলের একাংশ। জয়ের পর থেকে অবশ্য নানা বিরোধের মুখে পড়তে হয়েছে ম্যাখোঁকে। কিন্তু নিজের সিদ্ধান্তগুলি তিনি বলিষ্ঠভাবেই নিয়েছেন।

বেশ কিছু সময় ধরেই বেলাগাম যৌনতা এবং তার পরিণাম নিয়ে চিন্তায় ছিলেন ফ্রান্সের প্রশাসনিক সদস্যরা। সমীক্ষায় দেখা গিয়েছে, ২০২০ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত যৌনতা সংক্রান্ত রোগের পরিমান প্রায় ৩০ শতাংশ বেড়ে গিয়েছে। ১৮ বছর বয়সের আগেই গর্ভবতী হওয়ার ঘটনাও বাড়ছে বলে খবর। এমন পরিস্থিতিতেই চলতি বছরের শুরুতে ২৫ বছরের কম বয়সের মেয়েদের বিনামূল্যে নিরোধ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। আগামী বছরে নারী-পুরুষ নির্বিশেষে সকলকেই বিনামূল্যে নিরোধের ব্যবস্থা করে দিচ্ছে ম্যাখোঁ সরকার। সে দেশের অনেকেই প্রেসিডেন্টের এই সিদ্ধান্তকে ‘নিরোধ বিপ্লব’ বলছেন। সূত্র: এএফপি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন