শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাতারের কাছ থেকে ঘুষ নেয়ায় ঘটনায় ইউরোপিয়ান পার্লামেন্টে তোলপাড়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২২, ১০:২৫ এএম

প্রভাব অর্জনের লক্ষ্যে ইউরোপের ২৭ দেশের সংস্থা ইউরোপিয়ান পার্লামেন্টের (ইপি) সদস্যদের কাতারের কাছ থেকে ঘুষ গ্রহণ নিয়ে তোলপাড় শুরু হয়েছে। ইতোমধ্যে এই অভিযোগে পার্লামেন্টের একজন ভাইস-প্রেসিডেন্টসহ চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। ইউরোপীয় কমিশনের (ইসি) প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন ইইউর পার্লামেন্টের সদস্যদের ঘুষ গ্রহণের এই অভিযোগকে ‘অত্যন্ত উদ্বেগজনক’ বলে অভিহিত করেছেন।
উরসুলা ভন ডার লিয়েন বলেছেন, এসব অভিযোগ ‘অত্যন্ত গুরুতর।’ একই সঙ্গে তিনি ইইউর নীতি-সংশ্লিষ্ট নতুন সংস্থা গঠনের আহ্বান জানিয়েছেন।
কাতারের কাছ থেকে ঘুষ নেওয়ার অভিযোগে ইউরোপীয় ইউনিয়নের সদস্য বেলজিয়ামের পুলিশ শনিবার চারজনকে গ্রেপ্তার করেছে। তাদের মধ্যে ইউরোপীয় পার্লামেন্টের ভাইস-প্রেসিডেন্ট ইভা কাইলিও রয়েছেন। গ্রেপ্তারকৃত চারজনের বিরুদ্ধে দুর্নীতি ও অর্থপাচারের অভিযোগ আনা হয়েছে। তবে কাতার কোনও ধরনের ভুল করার অভিযোগ অস্বীকার করেছে।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির ব্রাসেলস প্রতিনিধি জেসিকা পারকার বলেছেন, গত কয়েকদিনে বেলজিয়াম কর্তৃপক্ষের প্রকাশ করা বিস্তারিত তথ্য অনেক মানুষের চোয়ালকে মেঝেতে ফেলেছে।
বিবিসির প্রতিনিধির সাথে আলাপে ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্যরা বলেছেন, অভিযোগের ব্যাপকতায় তারা হতবাক। গত শুক্রবার ব্রাসেলসে ১৬টি স্থানে অভিযান চালিয়ে বেলজিয়ামের পুলিশ প্রায় ৬ লাখ পাউন্ড (বাংলাদেশি ৬ কোটি ৫০ লাখ টাকা) উদ্ধার করেছে। এসময় কম্পিউটার ও মোবাইল ফোনও জব্দ করা হয়।
বেলজিয়াম পুলিশ এখন পর্যন্ত কোন সন্দেহভাজন ব্যক্তির নাম প্রকাশ করেনি। তবে যাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, তাদের মধ্যে ইউরোপিয়ান পার্লামেন্টের ভাইস-প্রেসিডেন্ট ইভা কাইলি রয়েছেন বলে ধারণা করা হচ্ছে।
ইউরোপিয়ান পার্লামেন্টের ১৪ জন ভাইস-প্রেসিডেন্টের একজন ছিলেন ইভা কাইলি। ৮ বছর ভাইস-প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসা কাইলিকে তার দায়িত্ব থেকে বরখাস্ত করেছেন এই পার্লামেন্টের প্রেসিডেন্ট রবার্তা মেতসোলা। তাকে পার্লামেন্টের সোশ্যালিস্ট অ্যান্ড ডেমোক্র্যাটস গ্রুপ এবং গ্রিসের মধ্য-বামপন্থী পাসোক পার্টি থেকেও বহিষ্কার করা হয়েছে।
বিবিসি বলছে, গ্রিসের সরকারি কৌসুলিরা কাইলির সব সম্পদ জব্দ করেছেন বলে জানা গেছে। ইউরোপের বিভিন্ন পর্যবেক্ষক সংস্থা এবং ইউরোপিয়ান পার্লামেন্টের বিরোধী সদস্যরা বলেছেন, ঘুষের এই তদন্ত ইউরোপিয়ান পার্লামেন্টের ইতিহাসে সবচেয়ে বড় দুর্নীতি কেলেঙ্কারির ঘটনাকে তুলে ধরছে।
ভন ডার লিয়েন বলেছেন, ইউরোপীয় প্রতিষ্ঠানগুলোর প্রতি আস্থার জন্য সর্বোচ্চ নৈতিক মানদণ্ড রক্ষা করা প্রয়োজন। ইউরোপিয়ান পার্লামেন্টের ভাইস-প্রেসিডেন্টের বিরুদ্ধে আনা অভিযোগগুলো ‘অত্যন্ত উদ্বেগজনক, অত্যন্ত গুরুতর।’
ঘুষ কেলেঙ্কারির এই ঘটনা ফাঁস হয়ে যাওয়ার পর হাঙ্গেরির প্রধানমন্ত্রী ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম মিত্র ভিক্টর আরবান ইউরোপীয় ইউনিয়নকে নিয়ে ব্যঙ্গ করেছেন।
মার্কিন সাবেক প্রেসিডেন্ট রোনাল্ড রিগান এবং জর্জ এইচডব্লিউ বুশের একটি ছবি টুইট করে তিনি হাঙ্গেরির জন্য বরাদ্দ করা বিলিয়ন ইউরো ফ্রিজ করে দেওয়া ইউরোপীয় কমিশনের সুপারিশের কথা উল্লেখ করেছেন। হাঙ্গেরির এই প্রধানমন্ত্রী প্রায়ই উপহাস করার জন্য রোনাল্ড রিগান এবং জর্জ এইচডব্লিউ বুশের পুরোনো সেই ছবি টুইট করেন।
কৌসুলিরা বলেছেন, উপসাগরীয় অঞ্চলের একটি দেশ কয়েক মাস ধরে ইউরোপিয়ান পার্লামেন্টের অর্থনৈতিক ও রাজনৈতিক সিদ্ধান্ত প্রভাবিত করছে বলে তারা সন্দেহ করছেন। বিশেষ করে পার্লামেন্টের সহযোগীদের লক্ষ্য করে দেশটি এই কাজ করছে।
ইউরোপের স্থানীয় গণমাধ্যম ঘুষদাতা দেশ হিসেবে কাতারের নাম প্রকাশ করেছে। যদিও কাতারের সরকার বলেছে, অসদাচরণের যে কোনো দাবি একেবারে ভুল।
ইউরোপিয়ান পার্লামেন্টের ভাইস-প্রেসিডেন্ট হিসেবে কাইলির দায়িত্বের মধ্যে ছিল মধ্যপ্রাচ্য। তিনি অতীতে কাতারের সমর্থক ছিলেন।
ইউরোপীয় ইউনিয়নের একমাত্র সরাসরি নির্বাচিত সংস্থা হচ্ছে ইউরোপিয়ান পার্লামেন্ট। ইইউর ২৭ সদস্য রাষ্ট্রের ভোটারদের ভোটে নির্বাচিত ৭০৫ জন সংসদ সদস্য যেকোনও ধরনের প্রস্তাবিত আইনের যাচাই-বাছাই এবং ইউরোপীয় আইনের মাধ্যমে তা পাস করার জন্য এই পার্লামেন্টে বৈঠক করেন। সূত্র : বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন