শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : নামাজে নাভির নীচে হাত বাঁধা ও ইমামের পেছনে কেরাত পড়া প্রসঙ্গে।

জাহিদুল বুলবুল
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২২, ৭:৫০ পিএম

প্রশ্নের বিবরণ : আমি হানাফি মাজহাবের অনুসারী একজন। কিন্তু যদি আমি নামাজে নাভির একটু উপরে হাত বাঁধি এবং যেসব নামাজে ইমাম সাহেব সূরা সমূহ আস্তে পড়েন তাতে আমি সূরা পাঠ করি তহলে কি আমার মাজহাব অনুসরণে সমস্যা হবে? নাকি আমাকে অবশ্যই নাভির নীচে হাত বাঁধতে হবে এবং মনে মনে সূরা পাঠ না করতে হবে?

উত্তর : আপনি কেন ওখানে হাত বাঁধবেন? আপনার কি নাভীর নিচে হাত বাঁধা সম্পর্কে কোনো সন্দেহ আছে? হানাফি মাজহাবের ইমামগণের হাত বাঁধার বিষয়টি বোঝার ব্যাপারে কোনো ভুল হয়েছে বলে কি আপনি মনে করেন? যদি এমন হয়, তাহলে হানাফি মাজহাব ছেড়ে দিন। অন্য মাজহাবের অনুসারী হয়ে বা মাজহাব বিহীন জীবন যাপন করুন। সূরা ফাতিহার ব্যাপারেও একই কথা। যদি মনে করেন, ইমামের পেছনে সূরা ফাতিহা না পড়লে নামাজ হয় না, তাহলে হানাফি মাজহাব ছেড়ে যেভাবে পছন্দ হয় সেভাবে নামাজ পড়ুন। কিন্তু একটি মাজহাব অনুসরণ করার মধ্যে থেকেও কোনো কোনো ক্ষেত্রে অন্য পদ্ধতি অনুসরণের মনোভাব কোনো নিয়মের মধ্যে পড়ে না। কারণ, সত্য মাজহাব কোনোটিই সুন্নাতের খেলাফ নয়। কোরআন হাদীস ও স্বর্ণযুগের আমলের ভিত্তিতেই সব মাজহাবের ভিত্তি রচিত। এসবের অনুসরণই সুন্নাতের অনুসরণ। আলাদাভাবে বোঝা বা চিন্তা করা অনেক ফেতনার জন্ম দেয়।

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Nurul Amin ২১ ডিসেম্বর, ২০২২, ১২:২৭ পিএম says : 0
Dear আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী Assalamualikom Oa Rahmuthullah, Respectfully request you that kindly give him an answer very sweetly and tell him to follow the rules during the salah. You must tie your hand above the NAVE. Please don’t mind. Allah blesses you.
Total Reply(0)
N Islam ২২ ডিসেম্বর, ২০২২, ১১:৩৫ পিএম says : 1
আস্-সালামু-আলাইকুম । আপনার ধমক দেওয়া মেনে নিতে পারলামনা । আপনি দলিল দিয়ে প্রশ্নকারীকে বুঝিয়ে না বলে ধমকালেন । তাহলে কি সাধারন মুসল্লীদের কুরআন-হাদিস পড়ার প্রয়োজন নেই, আলীম উলামাদের বক্তব্যের উপরেই শুধু আমল করতে হবে ? আপনার উত্তর দেখে মনে হলো আপনার কাছে কুরআন-হাদিসের কোন রেফারেন্স নেই, পূর্ব-পুরুষরা যেহেতু আমল করেছেন, আপনারাও মানুষকে তা-ই শেখাচ্ছেন, কেউ প্রশ্ন করলে রেগে যাচ্ছেন । হাত বাঁধার নিয়মটা কি ফিকহ্ শাস্ত্রের বিষয়, যেখানে অনেক সহিহ্ হাদিসে সরাসরি বর্ণনা এসেছে । নাভীর নীচে হাত বাঁধার বিধান থাকলে রেফারেন্স দিন, আমাদের সন্দেহ দূর হোক । হানাফী মাযহাবের অন্ধ অনুসরন করতে কি আবু হানিফা (র) নিজে কখনও বলেছেন ?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন