রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ন্যাটোকে বিভক্ত করতে পারে রাশিয়া ও চীন আশঙ্কা যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্র আশঙ্কা করে যে, রাশিয়া ও চীন ন্যাটো ঐক্যকে বিভক্ত করতে সক্ষম এমন কৌশল বিনিময় করতে পারে। জোটে যুক্তরাষ্ট্রের স্থায়ী প্রতিনিধি জুলিয়ান স্মিথ মঙ্গলবার এ মন্তব্য করেছেন।
‘তারা (রাশিয়া এবং চীন) ক্রমবর্ধমান সাধারণ সরঞ্জামগুলি ব্যবহার করছে যা ন্যাটোর উদ্বেগের বিষয় হওয়া উচিত,’ ফিনান্সিয়াল টাইমস স্মিথকে উদ্ধৃত করে বলেছে। মার্কিন কূটনীতিক বলেছিলেন যে, তিনি বিশ্বাস করেন মস্কো এবং বেইজিং ‘হাইব্রিড কৌশল বিনিময় করছে’, যা বিদ্যুৎ সরবরাহ এবং সাইবার নিরাপত্তা সমস্যার ঝুঁকির মতো কারণ তৈরি করে। ‘কোন সন্দেহ নেই যে তারা ট্রান্সআটলান্টিক জোটের অংশীদারদের বিভক্ত করার জন্য কাজ করছে। আমরা এই প্রচেষ্টা সম্পর্কে ভালভাবে সচেতন এবং তাদের বিরুদ্ধে লড়াই করার প্রস্তুতি আছে,’ তিনি বলেছিলেন।

ফিনান্সিয়াল টাইমসের মতে, মার্কিন যুক্তরাষ্ট্র ক্রমবর্ধমানভাবে জোটের অন্যান্য সদস্যদের চীনের প্রতি তাদের অবস্থান কঠোর করার জন্য উস্কানি দিচ্ছে, এটি বেইজিংয়ের সামরিক গবেষণা দ্বারা ব্যাখ্যা করা, পশ্চিমা দেশগুলোর সমালোচনামূলক অবকাঠামোর জন্য হুমকি, উদাহরণস্বরূপ, পরিবহন এবং বিদ্যুৎ নেটওয়ার্ক এবং রাশিয়ার সঙ্গে চীনের ‘সীমাহীন’ অংশীদারিত্ব’। স্মিথ বলেন, যুক্তরাষ্ট্র ন্যাটো মিত্রদের মনোযোগ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দিকে সরাতে চায় না, তবে জোটের সদস্য দেশগুলোর একটি শক্তিশালী অভ্যন্তরীণ প্রতিরক্ষা নীতি নিশ্চিত করতে চায়।

এর আগে, মার্কিন যুক্তরাষ্ট্র নভেম্বরের শেষের দিকে বুখারেস্টে ন্যাটো সম্মেলনে চীনের বিষয়ে জোটের অংশীদারদের সাথে পরামর্শ করেছিল। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন তখন বলেছিলেন যে, ওয়াশিংটন এবং তার মিত্ররা এই ধারণা নিয়ে কাজ করে যে তারা বর্তমানে বিশ্বের আরও উন্নয়নের দিক নির্ধারণের সুযোগের জন্য চীনের সাথে প্রতিযোগিতায় রয়েছে, তবে বেইজিংয়ের সাথে সংঘাতে জড়ানোর চেষ্টা করবে না, অথবা দ্বিপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা ত্যাগ করবে না। সূত্র : তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন