‍বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ০৯ ফাল্গুন ১৪৩০, ১১ শাবান সানি ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আন্দামানের পোর্ট ব্লেয়ার ও ইন্দোনেশিয়ার আচেহকে বিমান যোগাযোগে সংযুক্ত করা হচ্ছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২২, ১:৪৫ পিএম

আন্দামানে পোর্ট ব্লেয়ার এবং ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আচেহকে সংযুক্ত করার প্রস্তাব সহ দুই দেশের মধ্যে বিমান যোগাযোগ বাড়াতে নতুন রুট খোলার দিকে নজর দিচ্ছে ভারত ও ইন্দোনেশিয়া। -হিন্দুস্তান টাইমস
বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের (এমওসিএ) সচিব রাজীব বনসিল এর সাথে জিএমআর-এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও কিরণ কুমার গ্রন্ধির সাথে সাক্ষাৎেকারের সময় তিনি বলেন, আজ আমি আদানি গ্রুপের সাথে দেখা করেছি। আমরা বিমান ও সমুদ্র পরিবহনের ক্ষেত্রে ইন্দোনেশিয়া এবং ভারতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করেছি।

ইন্দোনেশিয়ার পরিবহন মন্ত্রী বুদি কারিয়া সুমাদি ১৫ ডিসেম্বর একটি ইনস্টাগ্রাম পোস্টে বলেন, আল্লাহকে ধন্যবাদ তিনটি বৈঠকের ভালো ফল হয়েছে। ভারত ইন্দোনেশিয়ায় আরও সংযোগ এবং বিনিয়োগ চায়। বিশেষ করে এখন ইন্দোনেশিয়ায় ১০টি নতুন পর্যটন গন্তব্য রয়েছে, যা অন্বেষণ করা যেতে পারে বলে তার পোস্টে বলা হয়েছে।

বিষয়টির সাথে ঘনিষ্ঠ একজন কর্মকর্তা জানিয়েছেন, দুই দেশ ইন্দোনেশিয়া এবং দক্ষিণ ভারতের মধ্যে উচ্চতর সংযোগও অন্বেষণ করছে। জাকার্তা এবং ব্যাঙ্গালোর এবং হায়দ্রাবাদের মধ্যে ফ্লাইট সংযোগও অন্বেষণ করা হচ্ছে বলে নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে ওই কর্মকর্তা বলেছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ২০১৮ সালে ইন্দোনেশিয়া সফরের সময়, উভয় পক্ষই আন্দামান ও আচেহ-এর মধ্যে সংযোগ বাড়ানোর বিষয়ে আলোচনা করার সিদ্ধান্ত নিয়েছিল। ইন্দোনেশিয়ার সাবাং দ্বীপে এবং এর আশেপাশে বন্দর-সম্পর্কিত অবকাঠামোতে প্রকল্প গ্রহণের জন্য একটি যৌথ টাস্কফোর্স গঠনের সিদ্ধান্তও নেওয়া হয়।

ভারতের স্বরাষ্ট্র বিষয়ক স্থায়ী কমিটি ১২ ডিসেম্বর একটি প্রতিবেদনে বলেছে, পোর্ট ব্লেয়ার বিমানবন্দর থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালু হয়নি, যদিও কর্তৃপক্ষ জেট ফুয়েল এবং ল্যান্ডিং চার্জের উপর মূল্য সংযোজন কর মওকুফ করেছে। কমিটি বলেছে, আন্দামান থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালু হলে বিদেশি পর্যটকদের আকৃষ্ট করে পর্যটন বৃদ্ধি পাবে। বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে নেওয়া উচিত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন