বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রেকর্ড গড়লেন শেখ হাসিনা

আওয়ামী লীগের সম্মেলনে নতুন কমিটি ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২২, ১২:০০ এএম

যে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ ঘোষণা দিয়ে পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা এনে দিয়েছিলেন; সেই সোহরাওয়ার্দী উদ্যানে মেয়ে শেখ হাসিনা ঐতিহ্যবাহী আওয়ামী লীগের দশম বারের মতো সভাপতি নির্বাচিত হওয়ার রেকর্ড গড়লেন। বিশ্বে কোনো রাজনৈতিক দলের নিয়মতান্ত্রিক ভাবে সম্মেলনের মধ্যেমে ১০ বার সভাপতি নির্বাচিত হওয়ার রেকর্ড রয়েছে কিনা জানা যায়নি। তবে দেশের রাজনীতিতে এটা রেকর্ড। ভবিষ্যতে এই রেকর্ড ভাঙ্গা দূরহ। ১৯৪৯ সালের ২৩ জুন প্রতিষ্ঠিত আওয়ামী লীগের (প্রতিষ্ঠার সময় আওয়ামী মুসলিম লীগ) নাম বাংলাদেশের রাষ্ট্রভাষা আন্দোলন, স্বাধীনতাসহ গত ৭৪ বছরে সব আন্দোলন-সংগ্রাম, অর্জন, আর ইতিহাসের বাঁকে বাঁকে জড়িয়ে রয়েছে। দেশের শোষিত, বঞ্চিত আর খেটে খাওয়া মানুষের অধিকার আদায়ের সংগ্রাম করতে গিয়ে দলটির হাত ধরে ৭ দশকের বেশি সময়ে অসংখ্য নেতা তৈরি হয়েছেন। গ্রামাঞ্চল তথা তৃণমূল পর্যায় থেকে উঠে আসা এসব নেতাকে ধীরে ধীরে দল পরিচালনায় অন্তর্ভুক্ত করে আওয়ামী লীগও সফল হয়েছে। গতকাল শনিবারের সম্মেলনসহ দেশের প্রাচীনতম রাজনৈতিক দল আওয়ামী লীগ প্রতিষ্ঠার পর থেকে গত ৭৩ বছরে ২২টি জাতীয় সম্মেলন হয়েছে। আর হয়েছে ৭টি বিশেষ সম্মেলন। এ সম্মেলনগুলোতে মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানী, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ দেশবরেণ্য অনেক নেতাই এ দলের শীর্ষ পর্যায় থেকে কার্যনির্বাহী কমিটিতে সভাপতি নির্বাচিত হয়েছেন। এর মধ্যে বর্তমান সভাপতি শেখ হাসিনা সর্বোচ্চ ১০ বার দলের সভাপতির দায়িত্ব পেলেন। এর আগে মওলানা ভাসানী ৪ বার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৩ বার সভাপতি নির্বাচিত হয়েছিলেন।

’৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার সময় শেখ হাসিনা ছোটবোন শেখ রেহানাকে নিয়ে বিদেশে ছিলেন। দলের সিনিয়র নেতাদের মধ্যে বিরোধ ও মতভেদের মধ্যে ১৯৮১ সালে ১৩তম জাতীয় সম্মেলনে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। দলকে ঐক্যবদ্ধ করতে এ সম্মেলনের মাধ্যমে নেতৃত্বে আনা হয় তাকে। ১৯৮১ সালের ১৪ থেকে ১৬ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত ওই সম্মেলনে কাউন্সিলর ও ডেলিগেট ছিল ৩ হাজার ৮৮৪ জন। সভায় শেখ হাসিনা সভাপতি ও আব্দুর রাজ্জাক সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৮১ সালের ১৭ মে দেশে ফেরেন শেখ হাসিনা। এরপর থেকে টানা সভাপতির পদে নির্বাচিত হয়ে আসছেন শেখ হাসিনা

মূলত আওয়ামী লীগের নেতৃত্ব দেওয়ার দিক থেকে পিতা শেখ মুজিবুর রহমানকে ছাড়িয়ে গেছেন কন্যা শেখ হাসিনা। আওয়ামী লীগ প্রতিষ্ঠার পর থেকে শেখ মুজিবুর রহমান যুগ্ম সম্পাদক, সাধারণ সম্পাদক, সভাপতি ও কেন্দ্রীয় সদস্যসহ সব পদ মিলিয়ে ২৬ বছর দলের রাজনীতিতে ছিলেন। অতপর আওয়ামী লীগের বিলুপিত ঘটিয়ে তিনি বাকশাল গঠন করেন। অপরদিকে সভাপতি হিসেবে শেখ হাসিনা ৪১ বছর ধরেই দায়িত্ব পালন করছেন।

আওয়ামী লীগের সদ্যবিলুপ্ত কমিটি পর্যালোচনা করে দেখা গেছে ওই কমিটিতে শেখ হাসিনাই সব থেকে দীর্ঘদিন আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। এই কমিটিতে তার থেকে সিনিয়র ছিলেন কেবল মরহুম সৈয়দা সাজেদা চৌধুরী। গত জুলাইয়ে তিনি মারা মারা যান। এছাড়া দু-একজন রাজনীতিতে শেখ হাসিনার থেকে সিনিয়র হলেও অতীতে তাদের অন্য দলে রাজনীতির অভিজ্ঞতা রয়েছে। এছাড়া আওয়ামী লীগের রাজনীতিতেও শেখ হাসিনার থেকে দু’একজন সিনিয়র হলেও কেন্দ্রীয় কমিটিতে জায়গা মিলেছে তার পরেই। শেখ হাসিনার হাত ধরেই তারা আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা হয়েছেন।

আওয়ামী লীগে বর্তমান সভাপতি শেখ হাসিনাসহ আওয়ামী লীগ প্রতিষ্ঠার পর সভাপতি পেয়েছেন ৬ জন। প্রতিষ্ঠাতা সভাপতি মওলানা আবদুল হামিদ খান ভাসানী ৪ বার সভাপতি হন। অবশ্য ১৯৫৭ সালে সভাপতি হওয়ার পর কিছুদিন পরই তিনি আওয়ামী লীগ ছেড়ে ন্যাপ গঠন করেন। দলটির প্রতিষ্ঠাতা যুগ্ম সম্পাদক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৩ বার সভাপতি নির্বাচিত হয়েছিলেন। এছাড়া আওয়ামী লীগের সভাপতি হিসেবে আবদুর রশীদ তর্কবাগীশ একবার দায়িত্ব পালন করেন। এর আগে ভাসানী দল ত্যাগ করলে তর্কবাগীশ ওই সময় ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন। এ এইচ এম কামারুজ্জামান ও আবদুল মালেক উকিল একবার করে সভাপতি নির্বাচিত হয়েছেন। এর বাইরে মিজানুর রহমান চৌধুরী পৃথক আওয়ামী লীগ গঠন করলে একবার আওয়ামী লীগের আহ্বায়ক হিসেবে দলের প্রধানের দায়িত্ব পালন করেন সৈয়দা জোহরা তাজউদ্দিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Saif Ullah ২৫ ডিসেম্বর, ২০২২, ৮:২৭ এএম says : 1
অনেক অনেক শুভেচ্ছা এবং শুভকামনা রইল প্রিয় নেত্রী শেখ হাসিনা আপার জন্য,, ইনশআল্লাহ আগামী ২৩ সালে ও আওয়ামী লীগ সরকারের যুগান্তকারী উন্নয়নের ইতিহাস রেকর্ড হবে,আবার ক্ষমতায় এসে
Total Reply(0)
Rezaul Karim Shaheen ২৫ ডিসেম্বর, ২০২২, ৮:২৭ এএম says : 1
আওয়ামীলীগের কান্ডারি,বঙ্গবন্ধু কন্যা,এদেশের মানুষের আশার আলো,আমাদের চোখের মনি, নবনির্বাচিত সভাপতি দেশরত্ন শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি।
Total Reply(0)
S M Year Ali ২৫ ডিসেম্বর, ২০২২, ৮:২৭ এএম says : 1
অজস্র সালাম অশেষ দোয়া ফুলেল শুভেচছা ও আন্তরিক অভিনন্দন বঙ্গবন্ধুর বাংলাদেশ আওয়ামী লীগের নেতাকর্মীদের আবেগের ঠিকানা কোটি কোটি জনগনের আশার বাতিঘর বাঙালির স্বপ্ন সারথি বঙ্গবন্ধুকন্যা জয়তু জননেত্রী শেখ হাসিনা টানা ১০ম বার স্মার্ট বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও জননেতা ওবায়দুল কাদের টানা ৩য় বার সাধারণ সম্পাদক নির্বাচিত হওয়ায় জয় বাংলা জয় বঙ্গবন্ধু জয় জননেত্রী শেখ হাসিনা।
Total Reply(0)
Sanjoy Chowdhury ২৫ ডিসেম্বর, ২০২২, ৮:২৮ এএম says : 1
জয় বাংলা জয় বঙ্গবন্ধু। প্রাণঢালা অভিনন্দন নব গঠিত কমিটি বাংলাদেশ আওয়ামীলীগ।
Total Reply(0)
Uttam Das ২৫ ডিসেম্বর, ২০২২, ৮:২৮ এএম says : 1
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সালাম ও অভিনদন আপনার দীর্ঘ আয়ু ও সুস্থতা প্রার্থনা করি
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন