রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চীনে লাগামহীন করোনা, ব্যাপক চাপের মধ্যে হাসপাতাল-শবাগার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২২, ৮:২৪ পিএম | আপডেট : ৮:২৫ পিএম, ২৮ ডিসেম্বর, ২০২২

চীনে হুহু করে বেড়েই চলেছে প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রকোপ। এতে করে দেশটির হাসপাতাল ও শবাগারগুলো ব্যাপক চাপের মধ্যে রয়েছে। আজ বুধবার বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সংবাদসংস্থাটি বলছে, চীনের সরকার করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর যে তথ্য দিচ্ছে তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছে অনেক দেশ। এ নিয়ে দেশগুলো চীন থেকে যাওয়াদের জন্য নতুন নিয়মও চালু করছে।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নির্দেশে দেশটিতে গত তিন বছর ধরে ‘শূন্য কোভিড’ নীতিতে অটল ছিল। কিন্তু জনঅসন্তোষ ও বিক্ষোভের মুখে চলতি মাসেই দেশটি লকডাউন, নিয়মিত শনাক্তকরণ পরীক্ষায় অংশ নেওয়াসহ কঠোর সব বিধিনিষেধ তুলতে শুরু করে। এরপরেই দেশটিতে নতুন করে করোনার ঢেউ শুরু হয়।
স্বাস্থ্য বিষয়ক একাধিক আন্তর্জাতিক বিশেষজ্ঞ অনুমান, চীনে দৈনিক এখন ১০ লাখের বেশি মানুষ প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। বিপুল সংখ্যক এই রোগী দেশটির স্বাস্থ্য ব্যবস্থার ওপরও ভয়াবহ চাপ সৃষ্টি করেছে।

এদিকে চীনের পক্ষ থেকে বলা হয়েছে, গত মঙ্গলবার কোভিডজনিত কারণে তিনজনের মৃত্যু হয়েছে। সোমবার এই সংখ্যা ছিল একজন। তবে রয়টার্স বলছে, চীনের সরকারি এই হিসাবের সঙ্গে দেশটির শবাগারগুলো থেকে পাওয়া খবর এবং তুলনামূলক কম জনবহুল দেশে কোভিড বিধিনিষেধ তুলে নেওয়ার পরের অভিজ্ঞতার মিল নেই।

দেশটির দক্ষিণপশ্চিমের শহর চেংডুর অন্যতম বড় হাসপাতাল হুয়াশির কর্মীরা জানিয়েছেন, তারা এখন কোভিড রোগীদের নিয়ে ‘তুমুল ব্যস্ত’। নাম প্রকাশে রাজি না হওয়া এক অ্যাম্বুলেন্স চালক বলেন, আমি ৩০ বছর ধরে কাজ করছি, এমন ব্যস্ততা আগে কখনোই দেখিনি।

এ ছাড়া চেংডুর অন্যতম বৃহৎ শবাগার ডংজিয়াওয়ের আশপাশের পার্কিংগুলোও ছিল গাড়িতে ভর্তি। একের পর এক শেষকৃত্য আর মরদেহ পোড়ানোর চুল্লি থেকে ধোঁয়া বের হতে দেখা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন