রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাংলাদেশের ১১০০ কিলোমিটার পথ দিয়ে ডিব্রুগড় যাবে ভারতীয় ক্রুজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২৩, ১১:৪০ এএম

ভারতের আহমেদাবাদ থেকে সি প্লেনের পর এবার ক্রজ সার্ভিস চালু হচ্ছে। দেশটির বারাণসী থেকে ডিব্রুগড় পর্যন্ত চালু হচ্ছে এ ক্রুজ সার্ভিস। ক্রুজটি যাবে বাংলাদেশ হয়ে। আগামী ১৩ জানুয়ারি এ ক্রুজ সার্ভিসের উদ্বোধন করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ক্রুজটি মোট ২৭টি নদী পেরিয়ে যাবে। অতিক্রম করবে ৩২০০ কিলোমিটার পথ। গঙ্গা, ভাগীরথী, ব্রহ্মপুত্র নদ পার করবে এ ক্রুজ।

শুক্রবার ভার্চুয়ালি বন্দে ভারত এক্সপ্রেস ও জোকা-তারাতলা মেট্রোর সূচনার সময় প্রধানমন্ত্রী মোদি বলেন, বিশ্বের একটি আকর্ষণীয় ক্রুজ সার্ভিস হবে এটি। দেশের ক্রুজ পর্যটনকেও এটি তুলে ধরবে। বাংলার মানুষকে বলব এ ক্রুজ সার্ভিসকে ব্যবহার করুন।
বারাণসী থেকে ডিব্রুগড় ক্রুজ সার্ভিসের বিশেষত্ব হলো এটি ছুঁয়ে যাবে কমপক্ষে ৫০টি পর্যটন কেন্দ্র। এর মধ্যে রয়েছে কিছু হেরিটেজ সার্ভিস। বারাণসী থেকে যারা ক্রুজে চড়বেন তারা একদিকে সেখানে গঙ্গা আরতি দেখতে পারবেন তেমনি একেবারে কাছ থেকে দেখবেন সুন্দরবন ও কাজিরাঙ্গা ন্যাশনাল পার্ক। বাংলাদেশের মধ্যে দিয়ে এটি অতিক্রম করবে ১১০০ কিলোমিটার পথ। ক্রুজটি চালাবে ভারতীয় একটি বেসরকারি সংস্থা।
সম্প্রতি ভারতের কেন্দ্রীয় জাহাজ ও জল পরিবহন মন্ত্রী সর্বানন্দ সোনওয়াল বলেন, নদী পরিবহন, ক্রুজ সার্ভিস সরকারের কাছে এখন অগ্রাধিকার। প্রধানমন্ত্রী ঠিক করেছেন দেশের ১০০টি জলপথকে ঢেলে সাজানোর। ওইসব জলপথে আন্তর্জাতিক মানের ক্রুজ সার্ভিস চালু করা হবে। সূত্র : জি-২৪ ঘণ্টা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন