শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রুশ বাহিনীতে যুক্ত হলো ছোট আকারের রিকন ড্রোন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২৩, ৭:৪১ পিএম

বিনোকল (বাইনোকুলার) নামে পরিচিত ছোট আকারের ড্রোনগুলো ইউক্রেনের বিশেষ সামরিক অভিযান অঞ্চলে রাশিয়ান সেনাদের জন্য নিয়োগ করা শুরু হয়েছে। মঙ্গলবার ড্রোন প্রস্তুতকারকের একজন মুখপাত্র তাসকে জানিয়েছেন।

কোম্পানির মুখপাত্র দিমিত্রি জুবারেভ বলেছেন, রাশিয়ান প্রযুক্তি সংস্থা সিয়োমকা এস ভজদুখা দ্বারা উৎপাদিত সর্বশেষ ড্রোনগুলি চীনা ডিজেআই ম্যাভিক মানবহীন বিমান যানের (ইউএভি) তুলনায় দুই থেকে তিনগুণ সস্তা। রাশিয়ান ড্রোনটি একটি কমপ্যাক্ট থার্মাল ইমেজার দিয়ে সজ্জিত যা দিনে বা রাতের যে কোনও সময় শত্রু বাহিনী এবং তাদের অস্ত্র ও যান সনাক্ত করতে সক্ষম এবং যে কোন জায়গায় গ্রেনেড ফেলার ক্ষমতাও রয়েছে।

‘এই বিনোকল ড্রোনগুলির ডেলিভারি শুরু হয়েছে। এই ড্রোনগুলো দিন এবং রাত উভয় সময়েই চলতে পারে এবং ইতিমধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সেখানে (বিশেষ সামরিক অভিযান অঞ্চলে) আমাদের কয়েকটি ডিভাইস রয়েছে তবে তাদের সংখ্যা ধীরে ধীরে বাড়ছে,’ তিনি বলেন।

তিনি আরও উল্লেখ করেন যে, এগুলোর সাথে কয়েক ডজন ইউএভি’ও ডেলিভারি দেয়া হয়েছে। গত বছরের নভেম্বরে মস্কোতে অ্যারোনেট ২০৩৫ প্রদর্শনীতে বিনোকল ড্রোনটি উন্মোচন করা হয়েছিল। সূত্র: তাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন