শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

খামেনিকে ব্যঙ্গ : ফরাসি রাষ্ট্রদূতকে তলব, ইনস্টিটিউট বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২৩, ১২:১৩ পিএম

ইরানের সর্বোচ্চ রাজনৈতিক ও ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনিকে কটূক্তি করে শার্লি এবদোর কার্টুন ছাপার ঘটনায় ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানিয়েছে তেহরান।

কয়েক মাস ধরে চলা সরকার-বিরোধী বিক্ষোভে সমর্থন জানাতে গত মাসে আয়োজিত কার্টুন প্রতিযোগিতার অংশ হিসেবে ফরাসি সাময়িকী শার্লি এবদো নেতা আয়াতুল্লাহ খামেনির কার্টুন ছেপেছিল।
এ ঘটনার প্রতিবাদে বুধবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় ফরাসি রাষ্ট্রদূত নিকোলাস রোচেকে তলব করে প্রতিবাদ জানানো হয়। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান কোনোভাবেই তার ইসলামিক, ধর্মীয়, জাতীয় পবিত্রতা ও মূল্যবোধের অপমান মেনে নেবে না।
কানানি ফরাসি সরকারের কাছে তেহরানের কড়া প্রতিবাদ প্রকাশ করে আরও বলেন, মত প্রকাশের স্বাধীনতার অজুহাতে অন্যান্য দেশ ও মুসলিম জাতির পবিত্রতা অবমাননার ন্যায্যতা দেওয়ার কোনো অধিকার নেই ফ্রান্সের।
এদিকে, একই ঘটনার প্রতিবাদে ইরান বৃহস্পতিবার তেহরানে একটি ফরাসি গবেষণা প্রতিষ্ঠান বন্ধ করার ঘোষণা দিয়েছে।
প্রেস টিভি জানিয়েছে, শার্লি এবদো, এ সপ্তাহের শেষের দিকে একটি বিশেষ সংখ্যায় ইসলামিক বিপ্লবের নেতার বেশ কয়েকটি অবমাননাকর কার্টুন প্রকাশ করে। ম্যাগাজিনটি ডিসেম্বরের শুরুতে কার্টুন তৈরির জন্য একটি প্রতিযোগিতারও ঘোষণা করেছিল। সূত্র: তেহরান টাইমস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন